মুন্সীগঞ্জে মিলে আগুন

অনিশ্চয়তায় চার শতাধিক শ্রমিক

নাদিম মাহমুদ, মুন্সীগঞ্জ প্রতিনিধি
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১২ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১০

মুন্সীগঞ্জ সদর উপজেলার মুক্তারপুর এলাকার আইডিয়াল টেক্সটাইল মিলে অগ্নিকাণ্ডের ঘটনায় চার শতাধিক শ্রমিক অনিশ্চিয়তার মুখে পড়েছে। ফ্যাক্টরি বন্ধ থাকায় মিলের শ্রমিকরা তাদের বেতন নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন। ফ্যাক্টরির উপর নির্ভর করে বেঁচে থাকা শ্রমিকরা পরিবারের সদস্য নিয়ে বিপাকে পড়েছেন। তবে অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কর্মকর্তার ভাষ্য, আলামত সংগ্রহের জন্য কারখানা সাময়িক বন্ধ রাখা হয়েছে।

বুধবারের ওই অগ্নিকাণ্ডে নারীসহ ছয় শ্রমিক মারা যায়। পরে বৃহস্পতিবার দুপুরে তাদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

ফ্যাক্টরির সহকারী ডিজাইনার বিশ্বজিৎ দাস জানান, সামনে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এই ফ্যাক্টরিতে অর্ধ-শতাধিক শ্রমিক হিন্দু ধর্মালম্বী। কিন্তু এখনও আমাদের বেতন-বোনাস দেওয়া হয়নি। এজন্য এসব শ্রমিকদের দুঃশ্চিন্তায় দিন কাটছে। এছাড়া ফ্যাক্টরি কবে খুলবে এবং আমাদের পাওনা বেতন বোনাস কবে দেওয়া হবে তাও অজানা।

ফ্যাক্টরির রোটারি মেশিন অপারেটর আব্দুল লতিফ জানান, বেশ কয়েক বছর ধরেই ফ্যাক্টরিতে কাজ করে আসছি। কিন্তু আগুন লাগার পর থেকে ফ্যাক্টরি বন্ধ আছে। দুঃশ্চিন্তায় আছি কবে খুলবে, কবে বেতন পাবো তাও জানি না। ফ্যাক্টরির ছয় জন কর্মকর্তা থানায় আছে। ফ্যাক্টরি খুললে হয়তো জানা যাবে।

ডায়িং ফিনিশার প্রদীপ দে জানান, দুর্ঘটনার পর থেকে ফ্যাক্টরি, হাসপাতাল এবং থানাতে ঘোরাঘুরি করছি। তারপর কারখানা বন্ধ হয়ে গেলে পরিবার নিয়ে আমরা কীভাবে বেঁচে থাকব। এর উপর নির্ভর করেই আমার পরিবার চলে আসছিল।

তদন্ত কমিটির প্রধান একে এম শওকত আলম মজুমদার জানান, ফ্যাক্টরি বন্ধ করা হয়নি। তদন্ত করতে আলামত সংগ্রহের জন্য সাময়িক বন্ধ রাখা হয়েছে। শনিবার সরেজমিনে তদন্ত কমিটি ফ্যাক্টরি ঘুরে বিস্তারিত জানাবে, এরপর বলা যাবে কবে খুলবে।

তদন্ত কমিটির সদস্য অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান জানান, আমরা মানবিক দিকটা বিবেচনা করছি। ফ্যাক্টরি খুলে দেওয়ার আগে শ্রমিকদের জন্য তা নিরাপদ কি না তা খতিয়ে দেখা হবে। শ্রমিকদের ব্যাপারটিও আমাদের দেখতে হবে।

ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :