যৌনতা, মাদকের সহজলভ্যতা অ্যামস্টার্ডামকে দিয়েছে বিশেষ জনপ্রিয়তা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৭, ০৯:০২

ইউরোপের যেসব শহরে বছর জুড়ে ব্যাপক পর্যটকদের ভিড় থাকে তার একটি অ্যামস্টার্ডাম। যৌনতা আর কিছু মাদকের সহজলভ্যতার কারণে শহরটির প্রতি অনেকেরই রয়েছে তীব্র আকর্ষণ। বছর জুড়েই লেগে থাকে নানা বয়সী পর্যটকের ভিড়। ছবির মতো সুন্দর সাজানো গোছানো এ শহরটি দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ সেখানে যায়।

কিন্তু সাম্প্রতিক সময়ে শহরটির অধিবাসীদের পক্ষ থেকে ভিন্ন প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। পর্যটকের উৎপাত কমাতে শহর কর্তৃপক্ষ পর্যটকদের জন্য বাড়তি কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

এর কারণ ব্যাখ্যা করে শহরের ভাইস মেয়র ইউডো কক বলেন, ‘রাতভর যে পার্টিগুলো হয় সেগুলোর দিকে দৃষ্টি দিয়েছি আমরা। একটা সীমা তৈরির চেষ্টা করছি। এটা ভালো হতে পারে শুধুমাত্র অ্যামস্টার্ডামের অধিবাসীদের জন্য।’

শহরটির অধিবাসীরা প্রায়ই নানা ধরনের সমস্যা নিয়ে অভিযোগ করেন। বিশেষ করে যেসব জায়গা বা যেসব বিষয়ে পর্যটকদের আগ্রহ বেশি সেখানে সমস্যাগুলো হয়। যেমন- বিয়ার বাইক। ৮/১০ জন মিলে একটি বড় বাইক চালানোর সময় পর্যটকেরা অনেক হৈ চৈ করতে পছন্দ করে।

এসব কারণে এখন কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে ২০১৮ সাল অর্থাৎ আগামী বছর থেকে পর্যটকদের জন্য দুই শতাংশ কর বাড়ানো হবে। আর এটি শহরের মধ্যে থাকা হোটেলগুলোর জন্য কার্যকর হবে।

অ্যামস্টার্ডাম বিশ্বের অল্প কয়েকটি শহরের একটি, যেখানে যৌনতা ও মাদক খুবই সহজলভ্য। এ কারণে প্রতি বছর ১৭ মিলিয়ন পর্যপক এ শহর ভ্রমণ করে। যাদের একটা বড় অংশের আকর্ষণই থাকে এসবে।

শহরের অধিবাসী এখন মনে করছেন, তাদের বাড়িঘর ভরে গেছে পর্যটকে যারা মূলত এসব সস্তা বিষয়কেই উপভোগ করতে আসেন,আর এর মাধ্যমে তারা মূলত যে অর্থ ব্যয় করেন তার চেয়ে বেশি সমস্যা তৈরি করছেন। অধিবাসীদের অনেকে মনে করেন শহরের যে তারুণ্য সেটিকেই ধ্বংস করা হচ্ছে।

শহরের অধিবাসী জ্যাকব স্ট্রয়েট বলেন, ‘এসব পর্যটকরা এমন আচরণ করেন এখানে এসে যেটি তারা নিজের বাড়িঘরে করেন না। রাতে তারা অতিমাত্রায় মদ্যপান করছেন আবার রাতভর হৈ চৈ চিৎকার করেন। তারা ময়লা আবর্জনা ফেলছেন পানিতে কিংবা রাস্তায়। এটা শহরের বাসিন্দাদের জন্য খুবই বিরক্তিকর। প্রভাবটা এমন পড়ছে যে শহরটি আসলে তার প্রাণকেই হারাচ্ছে। কিন্তু আমরা কোনো বিভক্তি চাই না। যার বেশি অর্থ আছে সে শহরে আসবে, আর যাদের অর্থ কম তারা আসতে পারবে না। আমসটারডামে পর্যটকদের নিয়ে যে সমস্যা হচ্ছে সেটি সমাধানের পথ এটি নয়।’

তবে নতুন করে অতিরিক্ত কর আরোপের ফলে শহর কর্তৃপক্ষ অতিরিক্ত ৯০ লাখ ইউরো বেশি আয়ের আশা করছেন। যদিও এটি পরিষ্কার নয় যে, যারা অল্প অর্থ ব্যয় করেন এমন পর্যটকদের ওপর এর কেমন প্রভাব পড়বে। নাকি বাড়তি কর কেবলমাত্র শহরে আসার খরচই বাড়াবে।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :