কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাণিজ্যে প্রক্সি পরীক্ষার্থী চক্র

মেহেদী জামান লিজন, কনবি
| আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ০৮:২৪ | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ০৮:২১

ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর ভর্তি বাণিজ্য ও জালিয়াতি নিয়ে অভিযোগ উঠে। সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের তালাশ নামক একটি অনুসন্ধানী প্রতিবেদনে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি বাণিজ্যের অভিযোগ পাওয়া যায়।

তালাশের ১২১তম পর্বে (ভর্তি বাণিজ্য অপহরণ) কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রক্সি ভর্তি পরীক্ষার্থী চক্রের মূল হোতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী শেখ তানভীরের নাম উঠে আসে। এই তানভীরের তৈরি করা চক্রেই কাজ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. আশরাফুল, সোশ্যাল ওয়েলফেয়ার বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. মাহাবুব হোসেন, বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী জিহান।

এই চক্র পরীক্ষা প্রতি শিক্ষার্থীদের থেকে এক থেকে দেড় লাখ টাকা করে নেয়। বিষয়টি ধরা পড়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আশরাফুলকে শাস্তিও দেয়া হয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, এই প্রতিবেদন প্রকাশের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি জালিয়াতি চক্রের হোতা শেখ তানভীরের বিরুদ্ধে কোন আইনি পদক্ষেপ গ্রহণ করেননি এবং প্রশাসন থেকে কোন তদন্তও করা হয়নি এ নিয়ে।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক বলেন, ভর্তি জালিয়াতি চক্রের সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কেউ কেউ জড়িত, সেজন্যই তানভীরের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।’

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে জানান, ভর্তি পরীক্ষা জালিয়াতি নিয়ে প্রতিবছরেই নজরুল বিশ্ববিদ্যালয় নিয়ে অভিযোগ। এই জন্য আমাদের লজ্জিত হতে হয়।

বিশ্ববিদ্যালয়ে আসন্ন ভর্তি পরীক্ষায় এমন অভিযোগ থেকে রেহাই পেতে এখনই  তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া উচিৎ বলে জানিয়েছেন শিক্ষার্থীদের অভিভাবকরাও।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/প্রতিনিধি/কেএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত