বজ্রপাত রোধে ইমপ্রুভ শিক্ষা পরিবারের তালবীজ বিতরণ

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১১:৫০

পরিবেশের ভারসাম্য রক্ষা ও বজ্রপাত থেকে রক্ষা পেতে ১০ হাজার তালবীজ বিতরণ করেছে ইমপ্রুভ শিক্ষা পরিবার নামে একটি প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান। স্থানীয়দের উৎসাহিত করতে শনি ও রবিবার এসব তালবীজ বিতরণ করে টাঙ্গাইলের দেলদুয়ারের পাথরাইলে অবস্থিত প্রতিষ্ঠানটি।

গাছ বিতরণের আগে ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুল, কোচিং ও কলেজ একাডেমিতে অধ্যয়নরত শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের মাঝে উদ্ভিদের গুরুত্ব তুলে ধরে আলোচনা করা হয়। প্রত্যেকে যেন বাড়িতে কমপক্ষে পাঁচটি করে অন্যান্য গাছ লাগান উপস্থিত সবার মাঝে সে আহ্বানও জানানো হয়।

আলোচনা সভায় ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুলের প্রধান শিক্ষক মো. কামরুল ইসলাম প্রাণিকুলে উদ্ভিদের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, প্রতিনিয়ত বজ্রপাতে অনেক মানুষ প্রাণ হারাচ্ছে। সম্প্রতি আলোচনা উঠেছে তালগাছ বজ্রপাত থেকে সুরক্ষা দিতে পারে। তাই বজ্রপাত থেকে রক্ষা পেতে প্রতিটি বাড়িতে দুটি করে তালগাছসহ অন্তত পাঁচটি গাছ লাগানো উচিত।

আলোচনা শেষে গাছ রোপনের শপথ করে উপস্থিত সবার মাঝে তালের বীজ বিতরণ করা হয়। বীজ রোপণের বিষয়টি তদারকির জন্য প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-শিক্ষিকাসহ স্কুলের প্রত্যেক শ্রেণির দলনেতাদের দায়িত্ব দেয়া হয়।

উল্লেখ্য, ইমপ্রুভ শিক্ষা পরিবার বাস্তব ও আধুনিক শিক্ষায় সুশিক্ষিত করতে ব্যতিক্রমী সব উদ্যোগ নিয়ে থাকে। আকস্মিক ডে-নাইট ভিজিট, আকস্মিক মোবাইল কমিউনিকেশন, প্রতিযোগিতার জন্য গ্রুপভিত্তিক পাঠদান, শিক্ষার্থীদের গুড টোকেন দিয়ে মাস শেষে সর্বোচ্চ গুড পাওয়া শিক্ষার্থীকে সেরা শিক্ষার্থী নির্বাচন, প্রতিযোগিতা বাড়াতে সেরা দলনেতা নির্বাচনসহ সেরা শিক্ষক-শিক্ষিকা নির্বাচন করে প্রতিষ্ঠানটি।

পড়ালেখার পাশাপাশি কোচের মাধ্যমে ফুটবল ও ক্রিকেট চর্চাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডেও অংশগ্রহণ করে আসছে প্রতিষ্ঠানটি। এছাড়া জঙ্গি প্রতিরোধে সচেতনতামূলক শোভাযাত্রা, বাল্যবিয়ে প্রতিরোধে সেমিনার, সফল বাবা-মাকে স্যালুট এবং প্রতিটি জাতীয় দিবস পালনে অংশ নেয় প্রতিষ্ঠানটি।

ইমপ্রুভ শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা পরিচালক রেজাউল করিম বলেন, আমাদের প্রতিষ্ঠান বাস্তব শিক্ষায় বিশ্বাসী। পড়ালেখায় সবসময় নতুনত্ব সংযোগ করে থাকে। সৃজনশীল শিক্ষায় গাইড বইকে বর্জন করে পাঠ্যবইকে প্রাধান্য দিয়ে থাকে। এর পাশাপাশি সামাজিক কাজে ভূমিকা রাখতে ও শিক্ষার্থীদের এসব কর্মকাণ্ড সম্পর্কে ধারণা দিতে প্রতিষ্ঠানটি এসব কর্মসূচির আয়োজন করে।

তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে দুই দিনব্যাপী গাছ লাগানোর কর্মসূচিতে ১০ হাজার তালবীজ বিতরণ শেষ হলো। এই কর্মসূচি সফল করতে যারা প্রত্যন্ত এলাকা থেকে তালবীজ সংগ্রহ করে সহযোগিতা করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানান রেজাউল করিম।

ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত