‘যুক্তরাষ্ট্রে হামলা চালানো অপরিহার্য করে তুলছেন ট্রাম্প’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৫

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে কথার লড়াই শুরু হয়ে গিয়েছে। হুঁশিয়ারি পাল্টা হুঁশিয়ারিতে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। কিমকে ‘লিটল রকেটম্যান’ বলে কটাক্ষ করায় যুক্তরাষ্ট্রকে এ বার পাল্টা হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইওং হো।

গতকাল শনিবার জাতিসংঘে জ্বালাময়ী ভাষণে রি ইওং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তাদের নেতা কিম জং উনকে অপমান করে নিজেদের বিপদ ডেকে আনছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে হামলা চালানোর পথ ‘অপরিহার্য’ করে তুলছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তার চ্যালেঞ্জ, উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালিয়ে থামিয়ে রাখা যাবে না। তারা যে পরমাণু বোমা তৈরি করছেন, তা যুক্তরাষ্ট্রর মূল ভূখণ্ডে আঘাত হানার ক্ষমতা রাখে। সাধারণ সভার মঞ্চ দাঁড়িয়ে রি যখন ভাষণ দিচ্ছিলেন, তার ঠিক আগেই উত্তর কোরিয়ার আকাশসীমার কাছাকাছি বোমারু বিমানের মহড়া দেয় যুক্তরাষ্ট্র।

ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত’ লোক বলেও আক্রমণ করেন রি ইওং হো। সেই সঙ্গে এই বার্তাও দেন, ট্রাম্প উত্তর কোরিয়াকে উড়িয়ে দেয়ার প্রতিজ্ঞা করতে পারে, তা হলে তাদের রকেটও চুপ করে বসে থাকবে না। সোজা যুক্তরাষ্ট্রর ভূখণ্ডে গিয়ে আছড়ে পড়বে। উত্তর কোরিয়াকে এই মুহূর্তে যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্ব একটা ত্রাস বলে মনে করছে, সেই ধারণার বিরোধিতা করে রি’র পাল্টা জবাব, যুক্তরাষ্ট্রই এখন আন্তর্জাতিক মহলের ত্রাস। ট্রাম্পই পরমাণু বোমার বোতামটা ধরে রেখেছেন। যদি বিশ্বের শান্তি বিঘ্নিত হয়, তার জন্যই হবে। এখানেই থামেননি তিনি।

রি ইওং হো বলেন, জাতিসংঘকে ‘গ্যাংস্টার’-এর আখড়া বানিয়ে রেখেছেন ট্রাম্প। যেখানে টাকা আর হানাহানিকেই গুরুত্ব দেয়া হয় বেশি।

জাতিসংঘের ভাষণে ট্রাম্প কিম প্রসঙ্গে বলেছিলেন, ‘উনি তো আত্মহত্যার পথে হাঁটছেন!’

ট্রাম্পের এই মন্তব্যের পাল্টা জবাব দিয়ে রি বলেন, কিম নয়, ট্রাম্প নিজেই আত্মহত্যার রাস্তায় হাঁটছেন। আর এই কারণেই যুক্তরাষ্ট্রের বহু নিরীহ মানুষের প্রাণ যাবে। এ সবের জন্য দায়ী থাকবেন ট্রাম্পই। পাশাপাশি তার হুঙ্কার, উত্তর কোরিয়া জানে কীভাবে হুঁশিয়ারিকে কাজে পরিণত করতে হয়। ট্রাম্প কী বলছেন তা তিনি নিজেও ভালোভাবে উপলব্ধি করতে পারছেন না। কিন্তু এর ফল যে কী মারাত্মক হতে পারে সেটা ট্রাম্পের ধারণার বাইরে বলে হুঁশিয়ারি দেন রি ইওয়ং।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :