পর্যটনে উন্নতির জন্য ই-ট্যুরিজম জনপ্রিয় করার তাগিদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ২১:০৪ | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১৯

বর্তমান ডিজিটাল যুগে পর্যটন শিল্পে দেশকে এগিয়ে নেয়ার জন্য ই-ট্যুরিজমে উন্নতি করতে হবে। বিশে^র যেকোনো স্থান থেকে যেন ভ্রমণকারীরা তাদের উদ্দিষ্ট পর্যটনস্থলের মূল তথ্য পেতে পারে সে বিষয়ে কাজ করতে হবে। রবিবার রাজধানীর মহাখালীর হোটেল অবকাশে এক সেমিনারে বক্তারা এ কথা বলেন। বাংলাদেশ পর্যটন করপোরেশন ও দি বাংলাদেশ ট্রাভেলস যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

সাসটেনেবল ই-ট্যুরিজম ফর ফিউচার ডেভেলপমেন্ট বাংলাদেশ বিষয়ক সেমিনারের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আকতার উজ জামান কবির। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়াধীন এটুআই প্রোগ্রামের ইএম সল্যুশন আর্কিটেক্ট ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহসভাপতি রেজওয়ানুল হক জামি।

পর্যটন করপোরেশনের চেয়ারম্যান বলেন, অনেক বিদেশি ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে ওয়ার্ক পারমিট ছাড়াই বায়িং হাউজগুলোতে বিশেষ করে আরএমজি সেক্টরে বিভিন্ন কাজে সম্পৃক্ত হচ্ছেন। এর ফলে যাতে দেশের বাজারে প্রভাব না পড়ে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোকে আমরা এসব তথ্য তুলে ধরব।

দেশে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে জানিয়ে আকতার উজ জামান কবির বলেন, সরকারি-বেসরকারি সব ট্যুরিজম প্রতিষ্ঠানকে এর আওতায় আনা হবে। ফলে ভ্রমণকারীরা খুব সহজেই এর মাধ্যমে সবকিছুর তথ্য জেনে উপকৃত হবে।

মূল প্রবন্ধে রেজওয়ানুল হক জামি বলেন, ‘আমাদের পর্যটন শিল্পের অন্যতম বাধা হলো, আমরা এখনো এ খাতকে পুরোপুরি ই-ট্যুরিজমের আওতায় আনতে পারিনি। অথচ পাশের দেশ ভারতে পরিবহন ব্যবস্থাগুলো প্রায় সবই অনলাইন ভিত্তিক। ট্যুর এজেন্সিগুলো সেখানে টিকেট কেটে দেয়। ট্রেনের টিকেট কাটতে হয় অনলাইনে এবং বাসের টিকেটও অনলাইনে কাটা যায়।

২০১৮-২০২০ মেয়াদে ই-কমার্স ব্যবসার টার্গেট এক বিলিয়ন ডলার বলে জানান রেজওয়ানুল হক জামি। কিন্তু ভারতে একই সময় শুধু ই-ট্যুরিজম থেকেই আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১৬ বিলিয়ন ডলার। তাই এ খাতে বাংলাদেশকে আরও বহুদূর এগোতে হবে বলে মন্তব্য করেন তিনি।

রেজওয়ানুল হক বলেন, বর্তমানে দেশে মোট ১৩ কোটি মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটির উপরে। এখানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় আড়াই কোটি। এ সংখ্যা আরও বাড়ছে। ই-টুরিজমের মাধ্যমে দেশের পর্যটন শিল্পের সুবিধাগুলো একটি প্লাটফর্মে নিয়ে আসা সম্ভব।

প্রাইম এশিয়া বিশ^বিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের চেয়রপারসন ড. এ আর খান বলেন, ‘আমাদের ট্যুরিজমকে এগিয়ে নিতে হলে এ সম্পর্কিত সব তথ্য সহজলভ্য করে দিতে হবে। আর এর প্রধান মাধ্যম হলো ই-ট্যুরিজম।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ট্যুর ডটকম ডটবিডির সিইও মোহাম্মদ ইব্রাহিম। ব্যবসায়ী এস এম সাহাব উদ্দিন। আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। দিনটি সামনে রেখে বাংলাদেশ সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :