দুর্গাপূজায় পুলিশের নিরাপত্তা পরামর্শ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২৩

শারদীয় দুর্গাপূজা নিরাপদ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে উদযাপনের লক্ষ্যে পুণ্যার্থীদের কিছু পরামর্শ গ্রহণের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পুলিশ।

রবিবার বিকালে বাংলাদেশ পুলিশের জনসংযোগ ও গণমাধ্যম শাখার সহকারী মহাপরিদর্শক সহেলী ফেরদৌস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পূজামণ্ডপের দায়িত্বে নিয়োজিত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও পূজামণ্ডপ এলাকা সংশ্লিষ্ট কমিউনিটি পুলিশ সদস্যদের প্রয়োজনীয় সহায়তা নিন এবং তাদেরকেও সহায়তা করুন। পূজামণ্ডপে ব্যাগ, পোটলা নিয়ে প্রবেশ করা থেকে বিরত থাকুন। পূজা চলাকালে আতশবাজি এবং পটকা ফুটানো থেকে বিরত থাকুন। প্রতিমা বিসর্জনের শোভাযাত্রায় সময় এবং বিসর্জনকালে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় সহায়তা দিন। পূজা উদযাপনকালে অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখুন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেন, লঞ্চ, বাসের ছাদে, ট্রাকে ভ্রমণ বিপদজনক। তাই জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হয়ে ট্রেন, বাস, লঞ্চ বা স্টিমারে ভ্রমণ করবেন না। রেল, স্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালে অপরিচিত কোনো ব্যক্তি, হকার, ফেরিওয়ালার কাছ থেকে খাবার ও পানীয় গ্রহণ করবেন না। এতে অজ্ঞান পার্টির কবলে পড়ার আশঙ্কা থাকে। সন্দেহভাজন অজ্ঞান, মলম পার্টি, প্রতারক চক্রের সদস্য সম্পর্কে তাৎক্ষণিকভাবে নিকটস্থ পুলিশকে অবহিত করুন।

কোনো ব্যক্তি, গোষ্ঠী যাতে অমূলক ঘটনা, গুজব সৃষ্টি কিংবা বিভ্রান্তিকর তথ্য প্রচার করে সামাজিক শান্তি বিনষ্ট করতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকুন। এ ধরনের পরিস্থিতির উদ্ভব হলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অবিলম্বে অবহিত করুন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন - ফেসবুক, টুইটার, ইউটিউব অথবা ব্লগ ইত্যাদি এবং মোবাইল ফোনের মাধ্যমে কোনো ব্যক্তি, গোষ্ঠী বিভ্রান্তিমূলক, আপত্তিকর, উত্তেজনামূলক ছবি, ভিডিও, পোস্ট, মন্তব্য আপলোড করলে তাৎক্ষণিকভাবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করুন।

পুলিশি সহায়তার জন্য প্রয়োজনে পুলিশ সদর দপ্তরের নিয়ন্ত্রণ কক্ষে - ৯৫৬১৯৬৭, ৯৫৬০৬৬১, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ঢাকা মহানগর পুলিশের নিয়ন্ত্রণ কক্ষ - ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, স্পেশাল ব্রাঞ্চের (এসবি) নিয়ন্ত্রণ কক্ষ - ৯৩৩৩২১৭, ০১৭২০৯৯৬৪০৩, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নিয়ন্ত্রণ কক্ষ -৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ - ৯৫৫৫৫৫৫-৭, ০১৭৩০৩৩৬৬৯৯, ঢাকেশ্বরী মন্দিরের কেন্দ্রীয় কক্ষ - ৯৬১১৩৫৩, ০১৯১৪৩৪৭৪৫০ নম্বরে যোগাযোগ করুন। এছাড়া, জেলা পুলিশ সুপার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাথে যোগাযোগের জন্য বাংলাদেশ পুলিশের ওয়েব সাইট (www.police.gov.bd) থেকে নম্বর সংগ্রহ করতে বলা হয় ওই সংবাদ বিজ্ঞপ্তিতে।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :