চতুর্থবারের মতো জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৩৩

আবারও জার্মানির চ্যান্সেলর হলেন অ্যাঙ্গেলা মের্কেল। এই নিয়ে পরপর চারবার জার্মানির চ্যান্সেলরের দায়িত্ব পেলেন তিনি। গতকাল রবিবার রাতে নির্বাচনের ফলাফলে এমন তথ্য জানিয়েছে স্থানীয় গনমাধ্যম।

স্থানীয় সময় রবিবার সকাল আটটা থেকে জার্মানির জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়ে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলে। ভোট গ্রহন শেষে নির্বাচনে অংশ গ্রহনকারী প্রধান প্রধান রাজনৈতিক দলের নেতাদের দেখা গেছে একটি লাইভ টকশোতে।

নির্বাচন পরবর্তী ফলাফলে দেখা গেছে, অভিবাসনবিরোধী দল অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) প্রথমবারের মতো জার্মান পার্লামেন্টে প্রবেশের সুযোগ পাচ্ছে। দলটি ১৩ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে। দলটির এমন অভাবনীয় সাফল্যে হতবাক রাজনৈতিক বিশ্লেষকরা। মের্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি (সিডিইউ) ৩২ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে। আর ২০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্যোশাল ডেমোক্রেটিক পার্টি।

প্রাপ্ত ফলাফলে দেখা যাচ্ছে, মার্টিন শুলজের নেতৃত্বাধীন এসপিডি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে কম ভোট পেয়েছে। নির্বাচনে মের্কেলের দল একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে। তাই সরকার গঠনের জন্য তাদেরকে জোট গঠন করতে হবে। এই প্রক্রিয়াটি শেষ হতে কয়েক মাস লেগে যাতে পারে।

প্রসঙ্গত, ২০০৫ সাল থেকে জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন মের্কেল। ২০১৫ সালে শরণার্থী ইস্যুতে তার জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়ে।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :