ডিজিটাল রূপে ফিরে এলো ‘সেই লুডু’

আরিফুর হাসান অপু, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১১:১১ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১১:১০

লুডু একটি আসক্ত এবং বোর্ড গেম। ছোট একটি খেলাকেও জনপ্রিয়তার মাঝে বাণিজ্যিকরণের একটি সফল উদাহারণ-লুডো স্টার গেমটি। গেমটির নির্মাণ করেছে ভারতীয় গেম ডেভলপার প্রতিষ্ঠান ‘গেমবেরি ল্যাবস প্রাইভেট লিমিটেড’। আমাদের দেশেও এই গেমটি বেশ জনপ্রিয়। 

ভারতীয় খেলা Pachisi থেকে প্রাপ্ত, কিন্তু সহজ। ভারতে এই খেলাটির সবচেয়ে পুরনো প্রমাণ হল অজন্তার গুহাগুলির উপর বোর্ডগুলির অঙ্কন। এই খেলাটি ভারতের মুগল সম্রাটদের দ্বারা পরিচালিত হয়েছিল। এর একটি উল্লেখযোগ্য উদাহরণ- আকবর । পৃথিবীর কিছু অংশে এটি পারাচি, প্যারিস, পর্চিসি নামে পরিচিত।

পুরানো ঐতিহ্যের সেই খেলাকে নতুন রূপ দিয়ে জনপ্রিয় করে তোলার পেছনে রয়েছে গেমবেরি ল্যাবস এর প্রতিষ্ঠাতা গোভিন্দ আগারওয়াল এবং সহ-প্রতিষ্ঠাতা আফসার আহমেদ।

গেমটি প্রথম শুরু হয় ২০১৭ সালের মার্চে। সেই থেকেই ধীরে ধীরে পায় তুমুল জনপ্রিয়তা। অ্যানড্রয়েড এবং আইওএস দুটো মার্কেটেই বিশাল জনপ্রিয় হয়ে ওঠে গেমটি। ৩২.০৬ মেগাবাইটের এই গেমটিতে আপনি ফেসবুকের মাধ্যমে কানেক্ট করে পরবর্তীতে ২-৪ জনের সমন্বয়ে বন্ধুদের নিয়ে বেশ অনেকটা সময়ই কাটিয়ে দিতে পারবেন। 

তরুণদের এগিয়ে চলার পথে এই গেমটির প্রতিষ্ঠাতারা বেশ অনুপ্রেরণা পাওয়ার যোগ্য। অল্প কিছু দিনের মাঝেই এখন এই গেম ডেভলপার কোম্পানির শুধু এই গেমটি দিয়েই প্রতিদিনের রেভিনিউ আনুমাকি ১৪,০৫২ ডলার। সারা বিশ্বে টপ গ্রসিং গেম এর মধ্যে ইতোমধ্যেই লুডো স্টার ১৮৩ তম এবং টপ ফ্রি গেমস এর মধ্যে ১১৩ তম স্থান দখল করেছে।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত