আইফোন এইট না এইট প্লাস, কোনটা কিনবেন?

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১২:৫৫

বাংলাদেশে কবে নতুন আইফোন এইট এবং এইট প্লাস আসবে তোর খবর এখনও মেলেনি। কিন্তু ৩ নভেম্বর ভারতের বাজারে আইফোন এক্স লঞ্চ করবে অ্যাপল। তার আগেই সেপ্টেম্বর শেষেই আসবে আইফোন ৮। অ্যাপল জানিয়েছে, আইফোন এক্সের চাহিদা ইতিমধ্যেই তুঙ্গে এবং স্টকও অনেক কম। তবে পকেটের কথা ভাবলে আইফোন ৮ সে ক্ষেত্রে অনেক এগিয়ে। তা ছাড়া আইফোন ৮-এ থাকছে আরও চমক।  

নতুন ডিজাইনের আইফোন ৮-এর স্ক্রিন সাইজ অনেকটা আগের আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাসেরই মতো। দৈর্ঘ্য এবং উচ্চতাও প্রায় কাছাকাছি। যদি আগে আপনার স্টকে আইফোন ৭ বা আইফোন ৭ প্লাস থেকে তা হলে সেই ফোন কেসেই দিব্যি ফিট করে যাবে আপনার নতুন আইফোন ৮।  

পকেটের দিকে তাকিয়ে যারা নতুন আইফোন কেনার কথা ভাবছেন, তাদের জন্য আদর্শ আইফোন ৮। কারণ আইফোন এক্সের সম্ভাব্য দাম যেখানে শুরু হচ্ছে ভারতীয় মুদ্রায় প্রায় ৮৯ হাজার রুপির কাছাকাছি, সেখানে আইফোন ৮ মিলবে ৬৪ হাজার রুপির মধ্যে। 

নতুন ডিজাইন নিয়ে সামনে আসতে চলেছে আইফোন ৮। এতে থাকবে দু’টি স্তরের কাচের আস্তরণ। সঙ্গে থাকবে মেটাল ফ্রেম। স্ক্রিন সাইজ হতে পারে ৫.৮ ইঞ্চির কাছাকাছি। আর আইফোন এক্সের মতো স্ক্রিনে কোনও ‘নচ’ থাকবে না। পাশাপাশি ওএলইডি প্যানেলও থাকবে বলে শোনা গিয়েছে।  

এইচডি কোয়ালিটির ফ্রন্ট ক্যামেরার সঙ্গে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস-এ থাকবে সফটওয়্যার ক্যামেরা ফিচার। ফ্রন্ট ফেসিং ক্যামেরায় বিশেষ ভাবে ‘পোট্রেট মোড’ অন করা যাবে, থাকবে ‘পোট্রেট লাইটিং সিস্টেম’ যাতে নিজস্বী তোলার পর ছবির ব্যাকগ্রাউন্ড মুছে ফেলা যাবে।  

নতুন ডিজাইনের ক্যামেরা থাকবে আইফোন ৮-এ। ঠিক যেরকম রয়েছে আইফোন ৭-এ। এতে পিছনে দু’টি ক্যামেরা থাকবে। আইফোন এক্সের মতো অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশনের সুবিধা না থাকলেও আইফোন ৮-এ টেলি লেন্সের সুবিধা থাকবে বলে শোনা যাচ্ছে।  

নতুন আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস-এ থাকবে অনেক দ্রুত চার্জ দেওয়ার সুবিধা। ওয়্যারলেস চার্জিং-এর সুবিধা থাকবে বলেও জানিয়েছে অ্যাপল।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত