ইবিতে চালু হচ্ছে নতুন আট বিভাগ

ইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে নতুন আটটি বিভাগ চালু হচ্ছে। সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পত্রের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আটটি বিভাগ চালু করার অনুমতি দিয়েছেন। এ নিয়ে এই বিশ্ববিদ্যালয়ে বিভাগের সংখ্যা হলো ৩৩টি।

জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রশাসন নতুন বিভাগ চালু করার অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে (ইউজিসি) আবেদন করে। সোমবার ইউজিসি পত্রের মাধ্যমে নতুন আটটি বিভাগ চালু করার অনুমতি দেয়।

বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের অধীনে নতুন আটটি বিভাগ হচ্ছে আইন ও শরিয়াহ অনুষদের অধীন আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ। এ বিভাগে ৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের অধীন ডেভলপমেন্ট স্ট্যাডিজ ও সোসাল ওয়েল ফেয়ার বিভাগ। উভয় বিভাগে ৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের অধীন বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, ফার্মেসী এবং ইনভারমেন্টাল সায়েন্স এন্ড জিওগ্রাফি বিভাগ। তিন বিভাগে ৫০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের অধীন হিউম্যান রিসোর্স ম্যানেজম্যান্ট এবং টুরিজম এন্ড হোটেল ম্যানেজম্যান্ট বিভাগে ৭৫ জন শিক্ষার্থী ভর্তির সযোগ পাবে।

এ বছর বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদের অধীন ৩৩টি বিভাগে ২২৩৫টি আসনে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, ‘আমাদের দীর্ঘ দিনের প্রত্যাশা ছিল এই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা। নতুন বিভাগ বৃদ্ধি করার মধ্যে দিয়ে এ প্রক্রিয়া শুরু হয়েছে। পরবর্তীতে আরও নতুন বিভাগ চালু করার মধ্যে দিয়ে এ বিশ্ববিদ্যালয় একদিন আন্তর্জাতিক মানের হবে।’

এ বিষয়ে ভিসি অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের একাডেমিক উন্নয়নে আমরা ইউজিসির কাছ থেকে আটটি বিভাগ অনুমোদন নিতে সক্ষম হয়েছি। এই বিভাগগুলো চালুর মধ্যে দিয়ে বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকীকরণের দিকে একধাপ এগিয়ে নিয়ে যাব।’

ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :