‘হাল্লা বোল, লুঙ্গি খোল অভিযান’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৫

সকাল সকাল সবেমাত্র বাড়ি থেকে বেরিয়ে মাঠমুখো হয়েছেন এক ব্যক্তি। মাঝ রাস্তায় পৌঁছাতেই লুঙ্গিতে বেদম টান। এক হাতে পানির বোতল নিয়ে অন্য হাত দিয়ে কোনও ক্রমে লজ্জা নিবারণে ব্যস্ত তখন।

প্রকৃতির ডাকে সাড়া দিয়ে অবস্থা এমনিতে বেসামাল। তারপর ওই ব্যক্তি পড়িমড়ি করে হাতে পায়ে ধরছেন। আর কোনও দিন খোলা জায়গায় প্রকৃতির ডাকে সাড়া না দেয়ার প্রতিশ্রুতির বিনিময়ে মিলেছে পরনের লুঙ্গি। তার সঙ্গে কড়কড়ে ১০০ রুপি জরিমানা।

ঘটনা ভারতের ঝাড়খান্ড রাজ্যের রাঁচিতে। দীর্ঘ দিন ধরে মুখের কথায় কাজ না হওয়ায় শেষ পর্যন্ত এই পন্থা নিয়েছে রাঁচি মিউনিসিপ্যাল কর্পোরেশন(আরএমসি)। এর নাম দেয়া হয়েছে ‘হাল্লা বোল, লুঙ্গি খোল অভিযান’।

রবিবার থেকে শহরের বিভিন্ন জায়গায় পৌরসভার কর্মীরা পুলিশকে সঙ্গে নিয়ে অভিযানে নামে। ২০ জনকে এভাবেই ধরপাকড় করা হয়েছে। তাঁদের কাছ থেকে ১০০ রুপি করে জরিমানাও আদায় করেছে পৌরসভা।

পৌরসভার সিটি ম্যানেজার শশী প্রকাশ বলেন, ‘খোলা জায়গায় শৌচকর্ম করা কতটা লজ্জাজনক হতে পারে, মানুষজনকে এটা দেখানোর জন্যই অভিযান করা হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে গোটা শহরে খোলা জায়গায় শৌচকর্ম বন্ধ করার প্রতিজ্ঞা নেয়া হয়েছে। যাদের এই অভিযানে ধরা হয়েছে তাদের প্রত্যেকের বাড়িতে টয়লেট রয়েছে। তারা কথা দিয়েছেন এরপর থেকে টয়লেট ব্যবহার করবেন।’ ভবিষ্যতে ধরা পড়লে রয়েছে আরও শাস্তির নিদান।

সূত্র: এই সময়

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত