আঙ্গুলবিহীন একটি পরিবারের জীবনযুদ্ধ

কোরবান আলী, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ০৮:০৬

ঝিনাইদহের কালীগঞ্জ শহরের আড়পাড়া এলাকায় আঙ্গুলবিহীন এক পরিবারের সন্ধান পাওয়া গেছে। ওই পরিবারের গৃহকর্তাসহ দুই সন্তানের কোনো আঙ্গুল নেই। শারীরিক প্রতিবন্ধী ওই পরিবারের এ নিয়ে কষ্টের শেষ নেই।

প্রতিবন্ধী ওই পরিবার সূত্রে জানা যায়, জন্মের পর থেকেই হাত ও পায়ে আঙ্গুল ছিল না গৃহকর্তা খোয়াজ উদ্দীনের। তার পিতা ও দাদারও আঙ্গুল ছিল না। বংশ পরম্পরায় অমোঘ নিয়মে তাই খোয়াজ উদ্দীনের মেয়ে সাবিনা খাতুন ও ছেলে মাসুদ হোসেন মুছার হাত পায়েও আঙ্গুল নেই। আঙ্গুলবিহীন অবস্থায় মেয়ে সাবিনা পড়ছেন কলেজে। আর ছেলে মাসুদ হোসেন মুছা পিতার দরিদ্র সংসারে হাল ধরতে কাজ করেন কালীগঞ্জ শহরের ফারুক লাইব্রেরিতে। হাতে পায়ে আঙ্গুল না থাকায় খোয়াজ উদ্দীনকেও মানুষ কাজে ডাকে না। ফলে পরিবারটি দীনহীন অবস্থায় সরকারি একটি বস্তিতে অতিকষ্টে দিন যাপন করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, মাথা গোজার জন্য নিজস্ব কোনো জমি নেই খোয়াজ উদ্দীনের। কালীগঞ্জ শহরের আড়পাড়ার ঘিঞ্জি পল্লীতে ছেলে মেয়ে নিয়ে বসবাস তার। সরকারি খাস জমিতে বিদ্যুৎবিহীন পরিবেশে স্ত্রী ও দুই সন্তান নিয়ে বসবাস করেন তিনি। দারিদ্র্যের সব চিহ্ন লেগে আছে দিনমজুর খোয়াজ উদ্দীনের বাড়িতে। মেয়ে ও নিজের প্রতিবন্ধী ভাতার টাকায় সংসার চলে খোয়াজের। আর পরের বাড়িতে ঝিয়ের কাজ করেন স্ত্রী রিজিয়া।

কলেজ ছাত্রী সাবিনা খাতুন কিছুটা অভিমানের সুরে জানালেন এ যাবত বহু ছবি দিয়েছি। কেউ একটি চাকরিও দেয় না।

প্রতিবন্ধী খোয়াজের স্ত্রী রিজিয়া খাতুন ঢাকাটাইমসকে জানান, প্রতিবন্ধী ভাতায় তাদের আর সংসার চলে না। ছেলে বা মেয়ের একটি চাকরি হলে বেঁচে যেতেন বলে জানান তিনি।

রিজিয়া জানালেন, তার শ্বশুরসহ সব পূর্বপুরুষের হাত পায়ে কোনো আঙ্গুল ছিল না। সেই থেকে অভিশপ্ত জীবন বয়ে বেড়াচ্ছে পরিবারটি।

কালীগঞ্জ পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মুক্তার হোসেন ঢাকাটাইমসকে জানান, পরিবারটি হতদরিদ্র। তাদের জন্য রাষ্ট্র ও বিত্তবানদের কিছু একটা করা উচিত।

কালীগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা জুলফিকার আলী জানান, আঙ্গুলবিহীন পরিবারের দুই সদস্যকে আমরা প্রতিবন্ধী ভাতা দিচ্ছি। তাছাড়া মেয়ে সাবিনা ও ছেলে মুছাও স্কুলজীবন থেকে পেয়ে আসছিল। ছেলেকেও আমরা প্রতিবন্ধী ভাতা দেয়ার ব্যবস্থা করছি।

তিনি আরও বলেন, সমাজসেবা অফিসের পক্ষ থেকে অসহায় পরিবারটির জন্য সম্ভাব্য সবকিছুই করা হবে।

আঙ্গুলবিহীন পরিবারের সাথে যোগাযোগের জন্য মোবাইল নম্বর: ০১৮৫২-৮৮৯৯০৩।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :