ষষ্ঠী দিয়ে শুরু শারদীয় দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৭ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৪

ষষ্ঠীর মধ্য দিয়ে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। আজ ষষ্ঠী, দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস। দেবী দুর্গার মূল প্রতিমায় পূজা শুরু।

এর আগে সোমবার দেবীর বোধন হয়েছে। ধর্মমতে, মহালয়ার দিনে দেব-দেবীকুল দুর্গাপূজার জন্য নিজেদের জাগ্রত করেন। আজ মহাষষ্ঠী থেকে ঢাকের কাঠি, ঘণ্টা-কাঁসার আওয়াজ, মঙ্গল শাঁখ ও উলুধ্বনিতে কেঁপে উঠবে প্রতিটি মন্দির-মন্ডপ। জগতের মঙ্গল কামনায় এবার দেবীর আগমন ঘটছে নৌকায় চড়ে। দেবী বিদায় নেবেন ঘোড়ায় চড়ে। শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে তিনি বাপের বাড়ি বেড়াতে মর্ত্যলোকে আসছেন। সঙ্গে আসছেন চার সন্তান—বিদ্যার দেবী সরস্বতী, ঐশ্বর্যের দেবী লক্ষ্মী, সিদ্ধিদাতা গণেশ এবং পৌরুষের প্রতীক কার্তিক। আজ থেকে আগামী শনিবার বিজয়া দশমী পর্যন্ত ঢাকের বাদ্যে মুখরিত থাকবে পূজামণ্ডপগুলো।

মন্দিরের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে এখন উৎসবের আমেজ। ঢাকের বোল কাঁসার ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে উঠছে সারা দেশের সব পূজামন্ডপ। মায়ের আগমনে চারদিকে আনন্দ আয়োজন সম্পন্ন হয়েছে। খুশির আনন্দ ছুঁয়ে যাচ্ছে ঘরে ঘরে, সব বয়সী মানুষের মনে। দেবীর আগমন ঘিরে এরই মধ্যে পূজামন্ডপগুলোতে আনন্দের বন্যা বইছে।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূজামণ্ডপে আজ সকাল ১০টায় ষষ্ঠীপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। সকাল থেকেই হিন্দু ধর্মের লোকজন আসতে শুরু করে মন্দির প্রাঙ্গণে। ভক্তদের মাঝে এখন উৎসবের আমেজ। ঘুরেঘুরে দেখছেন পূজামন্ডপ।

এবার সারাদেশে ৩০ হাজার ৭৭টি মন্ডপে দুর্গাপূজা হবে। গতবারের চেয়ে এবার ৬৮২টি মন্ডপ বেশি। রাজধানীতে ২৩১টি পূজামন্ডপ বসেছে এবার।

ঢাকায় এবার ছয়টি স্থানে প্রথমবারের মতো পূজা অনুষ্ঠিত হবে। এগুলো হচ্ছে পল্টন বধির স্কুল, তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার বিজি প্রেস ও বেগুনবাড়ি, ক্যান্টনমেন্ট থানা এলাকা ও বারিধারা ডিওএইচএস।

এবার পুলিশ প্রশাসন গুরত্বপূর্ণ মনে করে ছয়টি মন্দির ও মন্ডপে সর্বোচ্চ নিরাপত্তাব্যবস্থা রাখছে। এগুলো হচ্ছে ঢাকেশ্বরী মন্দির, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, বনানী, কলাবাগান, বসুন্ধরা ও রমনা কালীমন্দির।

২৭ সেপ্টেম্বর মহাসপ্তমী পূজা এবং এর পরদিন মহাঅষ্টমী ও সন্ধিপূজা অনুষ্ঠিত হবে। ২৯ সেপ্টেম্বর মহানবমী। ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমীর মধ্যদিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে রাষ্ট্রপতি বলেছেন, ‘শারদীয় দুর্গোৎসব সত্য-সুন্দরের আলোয় ভাস্বর হয়ে, ধর্ম-বর্ণনির্বিশেষে সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধনকে আরও সুসংহত করবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ধর্ম যার যার, উৎসব সবার—আমরা সবাই একসাথে উৎসব পালন করব।’

এ ছাড়া দুর্গাপূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন বিরোধিদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রমুখ।

(ঢাকাটাইমস/২৬ সেপ্টেম্বর/এনআই/এসও/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :