বিসিবির কমিটি নিয়ে রুল, এজিএমে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১২:১৩ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১২:০৩
ফাইল ছবি

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বর্তমান কার্যনির্বাহী কমিটিকে কার্যক্রম পরিচালনা থেকে কেন বিরত রাখা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। তবে এই আদেশের ফলে বিসিবির এজিএম চলতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী।

মঙ্গলবার বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভার (ইজিএম) বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার এই রুল জারি করেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মাহবুব শফিক। বিসিবির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদালত থেকে বের হয়ে আইনজীবী এ জে মোহাম্মদ আলী সাংবাদিকদের বলেন, কার্যনির্বাহী কমিটির বিষয়ে রুল জারি করেছেন আদালত। তবে রুল দিলেও এজিএম হতে বাধা নেই।

গত ১৭ সেপ্টেম্বর বিসিবির গঠনতন্ত্র সংক্রান্ত এক মামলায় আপিলের রায়কে নিজেদের পক্ষে দাবি করে ২ অক্টোবর বার্ষিক সাধারণ সভা ও বিশেষ সাধারণ সভার তারিখ ঘোষণা করায় ক্রিকেট বোর্ডের বর্তমান পরিচালনা পর্ষদকে আইনি নোটিশ পাঠানো হয়।

মামলার বাদী স্থপতি মোবাশ্বের হোসেনের দাবি, রায় অনুযায়ী বিসিবির বর্তমান পরিচালনা পরিষদের কোনো বৈধতা নেই সাধারণ সভা ঘোষণা করার। তারপরও তা করায় সাধারণ সভা ও বিশেষ সভাসহ বোর্ডের সব কার্যক্রম বন্ধের জন্য বিসিবি, বিসিবি সভাপতিসহ সাত ব্যক্তি এবং প্রতিষ্ঠানের বরাবর তিনি এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে বিসিবিকে বার্ষিক ও বিশেষ সভা আয়োজনের যাবতীয় কার্যক্রম বন্ধ করতে হবে। একইসঙ্গে বর্তমান বোর্ড সভাপতি ও পরিচালনা পর্ষদকে তাদের দায়িত্ব পালন থেকে বিরত থাকতে বলা হয়েছে। আইনি নোটিশ পাওয়ার পর কী ব্যবস্থা নেওয়া হলো, সেটি তিন দিনের মধ্যে না জানালে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়।

নোটিশের জবাব না পাওয়ায় এজিএমের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন স্থপতি মোবাশ্বের হোসেনের পক্ষে ব্যারিস্টার মাহবুব শফিক। হাইকোর্টে করা রিটের শুনানি গতকাল শেষ হয়েছে। পরে এ বিষয়ে আদেশের জন্য মঙ্গলবার দিন নির্ধারণ করে আদালত।

ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :