পুলিশ ছাড়া বেঁচে থাকা মুশকিল: মুহিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪৫

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পুলিশ ছাড়া বেঁচে থাকা মুশকিল। তারা না থাকলে চুরি চামারিতে দেশ ছেয়ে যেত। এই জিনিসটা যেন আমরা মনে রাখি। তিনি বলেন, তারা না থাকলে শান্তিতে ঘুমাতে পারতাম না। বেশির ভাগ মানুষ রাস্তাঘাটে নির্বিঘ্নে চলাচল করতে পারতাম না। এই বিষয়টা আমাদের খেয়াল রাখা উচিত। পুলিশ বাহিনী মানুষের সেবায় কাজ করছে।

বুধবার আয়কর ক্যাম্প ও করদাতা উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

মিরপুর কনভেনশন সেন্টারে জাতীয় রাজস্ব বোর্ডের কর অঞ্চল-৩ এ অনুষ্ঠানের আযোজন করে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা ১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান, সভাপতিত্ব করেন ঢাকা-৩ এর কর কমিশনার মিজ নাহার ফেরদৌসি বেগম।

মুহিত বলেন, ‘এই সমাজে অনেকগুলো প্রতিষ্ঠান আছে যেগুলো আপাতত দৃষ্টিতে সেরকম প্রয়োজন মনে হয় না। কিন্তু আমদের তারা বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে। এ সেবা দেওয়ার জন্য আমাদের টাকা প্রয়োজন। আর এ অর্থের প্রধান রসদ হলো রাজস্ব।’

২০২৪ সালের মধ্যে দেশে কোনো গরীব থাকবে না মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, ‘আমাগী পাঁচ বছরের মধ্যে আমরা অর্থনীতিতে স্থিতিশীলতার জায়গায় পৌঁছে যাবো। ২০২৪ সালে আমাদের দেশে কোনো গরীব থাকবে না।’ তিনি জানান, সাত শতাংশ গরীব সব সময়ই থাকে, কিছু থাকে প্রতিবন্ধী-বৃদ্ধ। তাদের সরকারকে সতোযোগিতা করতে হবে।

অর্থমন্ত্রী সবাইকে কর দেওয়ার আহবান জানিয়ে বলেন, ‘আয়কর দিলে দেশ সমৃদ্ধ হবে। এখন আয়কর দেওয়ায় সবাই সহযোগিতা করছে। এখন দেখা যায় বেশিভাগ করদাতাদের বয়স ৪০ থেকে ৫০ বছর, এটা আমাদের জন্য সুখকর।

নজিবুর রহমান বলেন, সরকার যে বড় বড় প্রজেক্ট হাতে নিয়েছে তার জন্য রাজস্ব প্রয়োজন। কারণ রাজস্ব হলে উন্নয়নের অক্সিজেন। আগামী নভেম্বরে আয়কর মেলা হবে বলে তিনি জানান। তিনি বলেন, এবিআর অতীতের দুর্নাম ঘুচিয়ে এখন জনবান্ধব কাজ করছে। তিনি সবাইকে রাজস্ব দিয়ে সরকারকে সহায়তার আহবান জানান।

ইলিয়াস উদ্দিন মোল্লা বলেন, ‘বড় ব্যবসায়ীরা রাঘব বোয়াল। তারা যেন সবাই করের আওতায় আসে। এসময় তিনি সবল রাজনৈতিক ব্যক্তিকে কর দেওয়ার আহবান জানান।

এনবিআরবের এক ভিডিও প্রচারের উদাহরণ দিয়ে এই সাংসদ বলেন, ভিডিওতে দেখা যাচ্ছে ডাক্তারই তার আয় কর সম্পর্কে বুঝতেছে না, তাহলে সাধারণ জনগণ কীভাবে বুঝবে। রাজস্ব সেবা সম্পর্কে এনবিআরকে আরও প্রচারের আহবান জানান তিনি।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

সাকিবের বিএনএমে যোগ দেওয়ার ছবি প্রসঙ্গে যা বললেন মেজর হাফিজ

পৃথিবীতে কোনো দেশের গণতন্ত্র পারফেক্ট না: ওবায়দুল কাদের

সাকিবের বিএনএমে যোগ দেওয়ার বিষয়ে কিছু জানি না: ওবায়দুল কাদের

বিএনপির কেন্দ্রীয় তিন নেতার পদোন্নতি

দুর্নীতি ও ভোটাধিকার হরণ ছাড়া আ.লীগের আর কোনো অর্জন নেই : এবি পার্টি

‘দেশে ইসলামবিদ্বেষী অপতৎপরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে’

ক্ষমতাসীনদের কেউ ভালো নেই: গয়েশ্বর

সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার: গণতন্ত্র মঞ্চ

ইফতার পার্টিতে আল্লাহ-রাসুলের নাম না নিয়ে আ.লীগের গিবত গায়: প্রধানমন্ত্রী

বাংলার মাটি থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :