পাঁচ কার্যদিবস ধরে সূচকের পতন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২২

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবসে সূচকের পতন হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে ৭১৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪৯ কোটি চার লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৬৬৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৫৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৮০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭১৫ কোটি ২২ লাখ দুই হাজার টাকা।

এর আগে গতকাল সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৯ পয়েন্ট কমে অবস্থান করে ৬১০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৮৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬৬৬ কোটি ১৭ লাখ ১৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৯ কোটি চার লাখ ৮৫ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, বিবিএস ক্যাবলস্ লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি লিমিটেড এবং রুপালী ব্যাংক লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪০ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৯৩৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :