টাইগার-প্রোটিয়া সিরিজ থেকে ক্রিকেটে যেসব নতুন নিয়ম

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৫৩ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৩৬

ক্রিকেটে লাল কার্ড সহ কিছু নতুন নিয়ম চালু হতে যাচ্ছে। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে নতুন নিয়ম। অর্থাৎ, বাংলাদেশ ও সাউথ আফ্রিকার মধ্যকার সিরিজের প্রথম টেস্ট থেকে ক্রিকেটে কয়েকটি নতুন নিয়ম চালু হতে যাচ্ছে। সব ধরনের সিরিজেই এসব নিয়ম চালু হবে।

তবে, ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার চলতি সিরিজ ও ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার চলতি সিরিজ এই নিয়মের আওতায় আসবে না। আইসিসি ইতোমধ্যে আম্পায়ারদের সঙ্গে নতুন নিয়ম নিয়ে বৈঠক করেছে। তাহলে কী কী নিয়ম চালু হতে যাচ্ছে তা এক নজরে দেখে নেয়া যাক।

ব্যাটের আকার: ক্রিকেট এখন ব্যাটসম্যানদের খেলায় পরিণত হয়েছে। তাই খেলায় ব্যাটসম্যান ও বোলারদের মধ্যে ভারসাম্য ফেরাতে ক্রিকেটে ব্যাটের আকারে পরিবর্তন আনা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী ব্যাটের দৈর্ঘ্য ও প্রস্থে কোনও পরিবর্তন আসবে না। কিন্তু ব্যাটের এজে তথা প্রান্তের পুরত্ব হবে সর্বোচ্চ ৪০ মিলিমিটার। তবে, সার্বিকভাবে ব্যাটের গভীরতা হবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার।

লাল কার্ড চালু: এই প্রথমবারের মতো ক্রিকেটে চালু হতে যাচ্ছে লাল কার্ড। লেভেল-৪ অপরাধের ক্ষেত্রে এটি কার্যকর হবে। যেমন: মাঠে খেলোয়াড় বা আম্পায়ারকে শারীরিকভাবে কাউকে আঘাত করা, আম্পায়ারকে হুমকি দেয়া ইত্যাদি।

ডিআরএস পদ্ধতি: বর্তমান নিয়ম অনুযায়ী টেস্টে প্রতি ৮০ ওভারে একটি দল দুইটি রিভিউ পায়। এক্ষেত্রে যে দল রিভিউ করে ব্যর্থ হয় তথা আম্পায়ার্স কল টিকে থাকে সেক্ষেত্রে রিভিউকারী দলের একটি রিভিউ বাতিল হয়। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী রিভিউ বাতিল হবে না। কিন্তু ইনিংসে ৮০ ওভার পরপর নতুন করে রিভিউ দেয়া হবে না। এখন টি-টোয়েন্টি ক্রিকেটেও রিভিউ পদ্ধতি চালু হবে।

রান আউট: বর্তমান নিয়ম অনুযায়ী কোনও ব্যাটসম্যান যদি ক্রিজে পৌঁছে যান কিন্তু তার ব্যাট উঁচু থাকে এবং বলের আঘাতে স্ট্যাম্প ভেঙে যায় সেক্ষেত্রে ব্যাটসম্যান আউট হয়ে যান। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী ব্যাটসম্যান একবার ক্রিজে পৌঁছে যাওয়ার পর ব্যাট উঁচু হয়ে থাকলেও ব্যাটসম্যান আউট হবেন না। শুধু রান আউট না স্ট্যাম্পিংয়ের ক্ষেত্রেও এই নিয়ম চালু হবে।

ক্যাচ: অনেক সময় দেখা যায় খেলোয়াড়রা ক্যাচ ধরে ভারসাম্য রাখতে না পেরে বল মাঠের মধ্যে ছুঁড়ে দিয়ে পরে এসে আবার ধরেন। কিন্তু নতুন নিয়মে বলা হচ্ছে বল ক্যাচ ধরার আগে যদি খেলোয়াড়ের মাঠের বাইরে কোনও ব্যক্তি বা বস্তুর সাথে সংস্পর্শ হয় তাহলে সেটি ক্যাচ হিসাবে গণ্য হবে না। বাউন্ডারি হিসাবে গণ্য হবে।

উইকেটরক্ষক বা ফিল্ডারের হেলমেটে বল লাগা: একজন ব্যাটসম্যানকে কট, রান আউট বা স্ট্যাম্পিং করা যাবে যদি বল বাউন্স খেয়ে উইকেটরক্ষক বা ফিল্ডারের পরিহিত হেলমেটে গিয়ে লাগে।

নো বল: বল যদি পপিং ক্রিজে পৌঁছানোর আগে একবারের বেশি বাউন্স খায় তাহলে তা নো বল বলে ঘোষণা করবেন আম্পায়ার। আগে দুইবারের বেশি বাউন্স খেলে নো বল ঘোষণা করা হতো। তাছাড়া বল যদি পিচের বাইরে গিয়ে পড়ে তাহলে নো বল দেয়া হবে।

(ঢাকাটাইমস/২৬ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত