জাবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ১৬০ জন

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৩৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ¯œাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৮ অক্টোবর থেকে শুরু হবে। এবারের ভর্তি পরীক্ষায় ১৯৭৫ টি (কোটা ব্যতীত) আসনের বিপরীতে আবেদন করেছেন ৩ লাখ ১৭ হাজার ৫৪০ জন শিক্ষার্থী। ফলে প্রতিটি আসনের বিপরীতে এবার লড়তে যাচ্ছেন ১৬০ জন পরীক্ষার্থী। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এই সংখ্যা ছিল যথাক্রমে ১১৫ ও ১০০ জন। বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর ভারপ্রাপ্ত পরিচালক কে এম আক্কাস আলী বলেন, ৩ লাখ ১৭ হাজার ৫৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেছে। তবে এখনও প্রায় ২২ হাজার পরীক্ষার্থী নির্ধারিত ফি প্রদান করেনি। তারা আজ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ফি প্রদান করতে পারবে। এছাড়া প্রবেশপত্র তোলা যাবে ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

অনুষদ ভিত্তিক পরীক্ষায় এ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) আবেদন করেছেন ৬৫,৮৭৭ জন পরীক্ষার্থী।

বি ইউনিটে (সমাজ বিজ্ঞান অনুষদ) ২৭,২৫৩ জন, সি ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) এবং সি ১ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এর জন্য আবেদন করেছেন যথাক্রমে ৩৮,১৯৫ জন ও ৫০৯৬ জন পরীক্ষার্থী।

ডি ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৭৭,২৮১ জন, ই ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) ১৮,৭৭৪ জন, এফ ইউনিটে (আইন অনুষদ) ২৫,৬২৩ জন, জি ইউনিটে (ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ) ১০,৪৮৩ জন ও এইচ ইউনিটে (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ২১,৭৯০ জন পরীর্ক্ষার্থী।

এছাড়া এবারই প্রথম শুরু হতে যওয়া বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছেন ৫৪৬৫ জন।

এদিকে ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। ৮ অক্টোবর রবিবার ‘এ ইউনিটে’র (গাণিতিক ও পদার্থ বিজ্ঞান বিষয়ক অনুষদ) মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। দ্বিতীয় দিন ৯ অক্টোবর “এ ইউনিট” ও “আই ইউনিটের (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০ ও ১১ অক্টোবর “ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদের) পরীক্ষা অনুষ্ঠিত হবে। কলা ও মানবিকী অনুষদ “ সি ইউনিট” এবং সি-১ এর ‘নাটক ও নাট্যতত্ত’¡ এবং ‘চারুকলা বিভাগে’র পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর।

১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে “বি ইউনিট (সমাজ বিজ্ঞান অনুষদ) ও “জি ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ) এর পরীক্ষা।

১৬ অক্টোবর “ই ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) এবং “এইচ ইউনিটের (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ ১৭ অক্টোবর “এফ ইউনিটের (আইন অনুষদ) পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে ভর্তি পরীক্ষা। প্রতিদিন ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট শুরু হবে সকাল নয়টায় এবং শেষ হবে বিকাল পাঁচটায়।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের সংশোধিত ফল প্রকাশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :