২০২৪ সালে দেশে কোনো গরিব থাকবে না: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫২ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪২

২০২৪ সালে দেশে কোনো গরিব থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, আমাদের হিসাব মতে আগামী পাঁচ বছরের মধ্য দেশে কোনো গরিব থাকবে না। আমরা এ লক্ষে কাজ করছি।

বুধবার রাজধানীর মিরপুর দুই নম্বরে ‘মিরপুর কনভেনশন সেন্টারে’ জাতীয় রাজস্ব বোর্ডের কর অঞ্চল-৩ এর আয়কর ক্যাম্প ও করদাতা উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা ‍প্রতিবছর বাজেট বাড়াচ্ছি। আশা করছি সামনের বাজেট সাড়ে চার লাখ কোটি টাকার বেশি হবে। আমরা সমাজসেবামূলক কাজে জাতীয় আয়ের ২ শতাংশ ব্যয় করি। আমাদের উদ্দেশ্য হচ্ছে দেশে যাতে গরিব না থাকে। তবে সাত শতাংশ জনগণকে সব সময়ই রাষ্ট্রের সহায়তা করতে হবে। এরমধ্যে থাকবে প্রতিবন্ধী, বৃদ্ধ, নারী।

স্বাস্থ্য, শিক্ষা, আবাসনসহ বিভিন্ন সেবার জন্য প্রচুর অর্থের প্রয়োজন হয় জানিয়ে মুহিত বলেন, যত বেশি রাজস্ব পাওয়া যাবে তত বেশি সেবা দেয়া যাবে।

অর্থমন্ত্রী বলেন, কর আদায়ের ক্ষেত্রে একটা বড় পরিবর্তন এসেছে। এখন করদাতারা কর দিতে ‍উৎসাহিত হচ্ছে। তারা আর এখন ভয় পায় না। এখন দেখা যায় বেশির ভাগ করদাতার বয়স ৪০ থেকে ৫০ বছর, এটা আমাদের জন্য সুখকর।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার টানা আট বছর ধরে ক্ষমতায় অধিষ্ঠিত। এ সময়ে সার্বিক সব দিকে পরিবর্তন হয়েছে। আমরা স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে ২০৪১ সালের আগেই আমরা সমৃদ্ধশালী দেশের অবস্থানে পৌঁছতে পারব।

অনুষ্ঠানে কর অঞ্চল-৩ এর কমিশনার নাহার ফেরদৌস বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) আব্দুর রাজ্জাক।

নজিবুর রহমান বলেন, আমাদের প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা। এখন সে বাজেট চার লাখ কোটি টাকা অতিক্রম করেছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সারাবিশ্বে বাংলাদেশ একটি উন্নয়নের রোল মডেল হয়েছে। দেশে একটি রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠিত হয়েছে। আমরা করসেবা প্রদান শুধু উপজেলা নয়, ইউনিয়ন পর্যন্ত নিয়ে গেছি।

এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী নভেম্বরের শুরুতে সপ্তাহব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে। আর নভেম্বরের ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত জাতীয় আয়কর সপ্তাহ হবে।

(ঢাকাটাইমমস/২৬সেপ্টেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :