অভিনব পন্থায় কারেন্সি প্রতারণা, গ্রেপ্তার ৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২৩

রাজধানীর শেরেবাংলা নগর এলাকা থেকে অভিনব পন্থায় জালিয়াত চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তারকৃতরা হলেন মো. লায়েক শেখ (৩৮), মো. রফিকুল ইসলাম (৩৫) ও মো. সুক্কুর আলী (৩৬)।

মঙ্গলবার দুপুরে তাদের গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ৫০ রিয়াল মূল্যমানের ১১টি জাল সৌদি রিয়াল ও ১০ হাজার বাংলাদেশি জাল নোট উদ্ধার করা হয়।

মঙ্গলবার সন্ধ্যায় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখা থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি জাল কারেন্সি নোট ব্যবসায়ী চক্র শেরেবাংলা নগর থানার সরকারি শিশু হাসপাতাল এলাকায় বিদেশি জাল কারেন্সি নোট লেনদেন করার জন্য অবস্থান করছে- এমন গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি দল এই অভিযান চালায়। এ সময় গ্রেপ্তার তিনজনের কাছ থেকে ৫০ রিয়াল মূল্যমানের ১১টি জাল সৌদি রিয়াল ও ১০ হাজার বাংলাদেশি জাল নোটসহ উদ্ধার করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, জাল রিয়াল বা অন্যান্য দেশের জাল কারেন্সি নোট বিক্রয়ের নাম করে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছিল এই চক্রটি। প্রতারণার কৌশল সর্ম্পকে তারা জানায় যে, বিক্রয় কৌশলের ক্ষেত্রে তারা নিজেদেরকে কখনো ভিক্ষুক, কোনো অফিসের পিয়ন পরিচয় দেয়, কখনোবা নিজেদের রিকশাওয়ালা, রংমিস্ত্রী, সুইপার, ঝাড়ুদার ইত্যাদি পরিচয় দেয়। তারা জাল রিয়াল বিক্রয়ের ফাঁদে সহজ সরল কোনো ব্যক্তিকে টার্গেট করে প্রথমে একটি আসল রিয়াল দেখিয়ে এর মূল্যমান সম্পর্কে কিছুই না জানার ভান করে।

পরে ওই প্রতারক চক্রটি আসল রিয়ালের অর্ধেক মূল্যে তারা ভিকটিমকে নোটটি দিয়ে নতুন করে সম্পর্ক তৈরি করে। এক পর্যায়ে তারা আরও আন্তরিকতা ও ঘনিষ্ঠতা সৃষ্টির মাধ্যমে নিজেদেরকে বিশ্বাসযোগ্য করে তোলে। তার পরিচিত ব্যক্তির কাছে এই ধরনের আরও রিয়াল আছে বলে জানায়। তারা নিজেদেরকে সহজ সরল ও গরিব লোক পরিচয় দিয়ে তাদের কাছে থাকা রিয়াল ভাঙানোর বিষয়ে অজ্ঞতার কথা জানায় এবং ভিকটিমকে প্রস্তাব দেয় পূর্বে লেনদেনকৃত হারে অর্থাৎ অর্ধেক মূল্যেই তারা বিনিময় করতে ইচ্ছুক। এভাবে ভিকটিম প্রয়োজনীয় বিনিময় মুল্য জোগাড় করলে তারা তাকে জাল রিয়াল দেয়ার জন্য একটি জায়গায় আসতে বলে। পরবর্তী সময়ে ভিকটিমকে একটি কাপড়ে মোড়ানো ব্যাগে জাল রিয়াল আছে এবং এর সামান্য একটু অংশ দেখিয়ে বলে তাদের কাছে যা ছিল তার সবটাই এখানে আছে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

রাজধানীতে দুই যুবকের আত্মহত্যা

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :