ইন্টারপোল সম্মেলনে সন্ত্রাসবিরোধী ঐক্যের আহ্বান

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৩৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন বা ইন্টারপোলের ৮৬তম বার্ষিক সাধারণ সভা মঙ্গলবার চীনের রাজধানী বেইজিংয়ে শুরু হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জেন পেং চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে চার দিনব্যাপী  এ সম্মেলন উদ্বোধন করেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ টকিং এ সেনটেন্স ওন গ্লোবাল সিকিউরিটি।’

মঙ্গলবার বিকালে পুলিশ সদর দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনের প্রেসিডেন্ট তাঁর উদ্বোধনী ভাষণে সন্ত্রাসবাদ ও ডানপন্থা, সাইবার অপরাধ, মানিলন্ডারিং, সন্ত্রাসী অর্থায়নসহ অন্যান্য বৈশ্বিক অপরাধ মোকাবেলায় সদস্য দেশসমূহের মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। তিনি এ লক্ষ্যে উন্নত প্রযুক্তি সম্প্রসারণ, পারস্পরিক তথ্য ও অভিজ্ঞতা বিনিময় এবং পুলিশ সদস্যদের উন্নত প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে জোর দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী জ্যু শিং কুন  জননিরাপত্তা বিষয়ক ভাইস মিনিস্টার ও ইন্টারপোল প্রেসিডেন্ট মেং হঙ ওয়ে ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল ইয়র্গেন স্টক  ইন্টারপোল সদস্যভুক্ত ১৫৮টি দেশের পুলিশ প্রধান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং ইন্টারপোলের সহযোগী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্মেলনে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক  (আইজিপি) এ কে এম শহীদুল হক পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি এ অধিবেশনে সন্ত্রাসবাদ ও জঙ্গি তৎপরতা দমনে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্য ও অভিজ্ঞতা তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করবেন। তিনি কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে অপরাধ দমনে সামাজিক নিরাপত্তা বলয় সৃষ্টির বিষয়েও আলোচনা করবেন।

সম্মেলন চলাকালে বাংলাদেশ প্রতিনিধি দল চীন, মালয়েশিয়া, ওমান, ইন্টারপোলসহ বিভিন্ন দেশ ও সংস্থার সাথে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন।

সম্মেলনে বিভিন্ন দেশের বিশেষজ্ঞ কর্মকর্তারা সন্ত্রাসবাদ, ডানপন্থা, জঙ্গি অর্থায়ন, মানিলন্ডারিং, সাইবার অপরাধসহ অন্যান্য বিষয়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

প্রসঙ্গত, প্রতিবছর ইন্টারপোলের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সেখানে সদস্য রাষ্ট্রসমূহের পুলিশ প্রধান ও অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। এ সম্মেলনেই ইন্টারপোলের আগামী এক বছরের কর্ম সম্পাদনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানানো হয় পুলিশ সদর দপ্তরের এই সংবাদ বিজ্ঞপ্তিতে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এএ/জেবি)