রোহিঙ্গা সংকট সমাধানে সুপ্রিম কোর্ট বারের সাত দফা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ২১:১১

মিয়ানমার রাখাইন রাজ্য থেকে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের শর্তহীনভাবে দেশটির নাগরিকত্ব প্রদানে চাপ সৃষ্টির জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

মঙ্গলবার সমিতি ভবনে শহীদ শফিউর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এছাড়া রোহিঙ্গা সংকট সমাধানে সমিতির পক্ষ থেকে সাত দফা দাবি জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বারের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

দাবিগুলো হলো- রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ সব মহলকে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করতে হবে। রোহিঙ্গাদের শর্তহীনভাবে ফিরিয়ে নিয়ে সসম্মানে নাগরিকত্ব প্রদান করতে হবে। ১৯৮২ সালের মিয়ানমার সরকারের নাগরিকত্ব আইন সংশোধন করে রাখাইন অধিবাসীদের নাগরিকত্ব প্রদান করতে হবে। রোহিঙ্গা সমস্যা সমাধানে কফি আনানের রিপোর্ট এবং এ সংক্রান্ত অতীতের করা সকল চুক্তি বাস্তবায়ন করতে হবে। মিয়ানমারে রোহিঙ্গাদের সুরক্ষায় নিরাপত্তা বলয় করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে হস্তক্ষেপ করতে হবে। রোহিঙ্গা সংকট উত্তরণে দেশে জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে এবং ভারত, চীন, রাশিয়া, জাপানসহ বিশ্বের সব দেশ যেন এ সংকটে সমাধানে সম্পৃক্ত হয়, সে জন্য কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করতে হবে।

সমিতির পক্ষ থেকে কক্সবাজারের উখিয়ার থাইংখালীর বাঘ ঘোনা রোহিঙ্গা ক্যাম্পে ত্রান বিতরণ পরবর্তী এ সংবাদ সম্মেলন করা হয়। গত ২২ সেপ্টেম্বর সমিতির পক্ষ থেকে বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে একটি টিম এক হাজার বস্তা ত্রাণ বিতরণ করে।

সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, অসহায় রোহিঙ্গাদের জন্য আরও ত্রাণ পাঠানো হবে। এজন্য সিনিয়র সদস্যদের নিয়ে কমিটি করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সহসভাপতি মো. ওয়াজি উল্লাহ, ট্রেজারার রফিকুল ইসলাম হিরু, সহসম্পাদক শামীমা সুলতানা দিপ্তী, মোহাম্মদ শফিকুল ইসলাম, সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী, বিচারপতি আবদুস সালাম মামুন প্রমুখ।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত