৯৮ বছরে এমএ পাস!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৭, ০৯:০০

বয়স তাঁর একশ ছুঁইছুঁই। এই বয়সে সাধারণত স্মৃতিবিভ্রমে না ভোগাটাকেই অস্বাভাবিক বলে ধরে নেয়া হয়। সেই বয়সে পৌঁছে কেউ যদি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন, তা-ও আবার অর্থনীতির মতো জটিল একটা বিষয়ে, তাহলে সম্ভ্রমের চোখে তাকাতে হয় বৈকি। কারণ কাজটা যে মোটেই জলের মতো সহজ নয়, সেটা তাঁর অর্ধেক বয়সী যেকোনো ব্যক্তি নির্দিধায় স্বীকার করবেন।

বয়সজনিত যাবতীয় বাধাকে উপেক্ষা করে এই অসাধ্য যিনি সাধন করেছেন তাঁর নাম রাজকুমার বৈশ্য। বয়স বর্তমানে ৯৮। পাটনার নলন্দা ওপেন ইউনিভার্সিটি থেকে সদ্য তিনি অর্থনীতির মতো একটা জটিল বিষয়ে দ্বিতীয় বিভাগে এমএ পাস করেছেন।

ওপেন ইউনিভার্সিটি হলেও তাঁর এই সাফল্যকে অবজ্ঞা করা যায় না। রেজাল্ট হাতে পেয়ে প্রবীণ এই ছাত্রের প্রতিক্রিয়া, ‘আমার দীর্ঘ কাঙ্খিত বাসনা অবশেষে পূরণ করতে পেরে ভালো লাগছে। আরও আগেই হয়তো পারতাম, পারিনি সন্তানদের কারণে। ওরা এখন সবাই প্রতিষ্ঠিত। তাই আমিও আমার অসম্পূর্ণ স্বপ্নগুলোকে আস্তে আস্তে সম্পূর্ণ করতে পারছি।

রাজকুমার বৈশ্যের এই সাফল্যে অত্যন্ত খুশি তাঁর পরিবার-পরিজনও। ইচ্ছাশক্তি প্রবল হলে বয়স যে কোনো বাধা হতে পারে না- তা আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন প্রবীণ এই মানুষটি।

ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :