পর্তুগাল সফরে ৯ সদস্যের সংসদীয় প্রতিনিধি দল

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ০৮:১১

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সংসদ সদস্য এ বি তাজুল ইসলামের নেতৃত্বে নয় সদস্য বিশিষ্ট এক সংসদীয় প্রতিনিধি দল তিন দিনের সরকারি সফরে ২৫ সেপ্টেম্বর ২০১৭ পর্তুগাল আসেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যদের মধ্যে ছিলেন সংসদ সদস্য মো. আফসারুল আমিন, হুইপ ইকবালুর রহিম, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালকসহ অন্যান্য কর্মকর্তারা।

তিন দিনের সফরে প্রতিনিধি দল পর্তুগালের লিসবনে স্থাপিত ১৯৫২-এর ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির ‘শহীদ মিনার’ পরিদর্শন করে এবং শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে। পরে পর্তুগাল বিভিন্ন যুদ্ধে অংশ নেয়া যোদ্ধাদের স্মৃতি রক্ষার্থে নির্মিত ‘কোম্বাটেন্টস জাদুঘর’ পরিদর্শন করেন তারা। এ সময় জাদুঘরের পরিচালক মিসেস ইসাবেলা মার্টিন্স এর সাথে যোদ্ধাদের স্মৃতি রক্ষার্থে এবং তাদের কল্যাণে গৃহীত পদক্ষেপসমূহ নিয়ে আলোচনা করে প্রতিনিধি দল।

বুধবার সন্ধ্যায় প্রতিনিধি দল পর্তুগালের লিসবনের বাংলাদেশ ভবনে পর্তুগালে নিযুক্ত বাংলাদশের রাষ্ট্রদূত কর্তৃক আয়োজিত নৈশভোজে পর্তুগালের জাতীয় সংসদের ডেপুটি স্পিকার জর্জ ল্যাওকো এবং বিরোধী দলের জ্যেষ্ঠ সংসদ সদস্য এবং স্পিকার কমিটির সেক্রেটারি ডুয়ার্ট পাচেকের সাথে এক বৈঠকে মিলিত হন। এই সময় দুই দেশের সংসদ সদস্যরা বাংলাদেশ-পর্তুগাল সংসদীয় ফ্রেন্ডশিপ গ্রুপ প্রতিষ্ঠাসহ দুই দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক এবং সমসাময়িক বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চলমান রোহিঙ্গা শরণার্থী বিষয়টি নিয়ে আলোচনা করেন।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :