রোহিঙ্গাদের জন্য এলো ভারত ও চীনের ৭৫৩ টন ত্রাণ

চট্টগ্রাম ব্যুরোপ্রধান, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩৮ | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪৬

হত্যা ও নির্যাতনের মুখে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের জন্য ভারত ও চীন আবার ত্রাণ পাঠিয়েছে। এর মধ্যে ভারতের পাঠানো ত্রাণের পরিমাণ ৭০০ টন এবং চীনের ত্রাণের পরিমাণ ৫৩ টন। বৃহস্পতিবার ভোরে ও সকালে দুই দেশের ত্রাণ চট্টগ্রামে পৌঁছেছে।

৭০০ টন ত্রাণ নিয়ে ভারতীয় জাহাজ চট্টগ্রামে

রোহিঙ্গাদের জন্য ৭০০ টন ত্রাণসামগ্রী নিয়ে চট্টগ্রামে বন্দরে পৌঁছেছে ভারতীয় একটি জাহাজ। বৃহস্পতিবার ভোরে বন্দরের এক নম্বর জেটিতে নোঙর করে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস ঘড়িয়াল।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বন্দর জেটিতে চট্টগ্রামের জেলা প্রশাসকের কাছে জাহাজের ত্রাণসামগ্রী হস্তান্তর করেন।

চট্টগ্রাম বন্দর, নৌবাহিনী, ভারতীয় নৌবাহিনী, চট্টগ্রামে ভারতীয় সহকারী হাই কমিশন ও জেলা প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

ত্রাণসামগ্রীর মধ্যে চাল, ডাল, লবণ, চিনি, চা, গুঁড়ো দুধ, বিস্কুট, সাবান ও মশারি রয়েছে বলে জানান চট্টগ্রাম জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী।

ডিসি বলেন, মোট ৬২ হাজার প্যাকেটে মোড়ানো এসব ত্রাণ সামগ্রী। যা ৬২ হাজার রোহিঙ্গা পরিবারের মাঝে বিতরণ করা যাবে। বিশেষভাবে এসব প্যাকেট তৈরি করা হয়েছে বলে জানান তিনি।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর ১০৭ টন ত্রাণসামগ্রী নিয়ে ভারতীয় বিমানবাহিনীর একটি বিমান চট্টগ্রাম এসে পৌঁছায়।

তাঁবুর পর কম্বল পাঠাল চীন

রোহিঙ্গাদের জন্য তাঁবুর পর দ্বিতীয় দফায় কম্বল পাঠাল চীন। ৫৩ দশমকি ৫০ টন ওজনের তিন হাজার পিস কম্বল নিয়ে চীনের একটি বিমান আজ বৃহস্পতিবার সকাল ৯টায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে ৫৭ টন ওজনের দুই হাজার ২০০ তাঁবু নিয়ে প্রথম দফায় চীনের একটি বিমান গতকাল বুধবার সকাল সাড়ে আটটায় চট্টগ্রামে আসে। ত্রাণসামগ্রীগুলো বুঝে নেন চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান। দ্বিতীয় দফায় ত্রাণ বুঝে নেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী।

চীনা দূতাবাসের ইকোনমিক অ্যান্ড কর্মাশিয়াল কাউন্সিলর লি গুয়ানজিয়ান ত্রাণসামগ্রী হিসেবে তাঁবু ও কম্বলগুলো জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেন। এ সময় ঢাকার চীনা দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান।

তিনি বলেন, দ্বিতীয় দফায় চীনের পাঠানো ৫৩ দশমিক ৫০ টন ত্রাণসামগ্রীসহ দুই দফায় ১১০ টন ত্রাণসামগ্রী পাঠিয়েছে চীন। ত্রাণসামগ্রীর মধ্যে দুই হাজার ২০০ পিস তাঁবু ও ৩ হাজার পিস কম্বল রয়েছে।

মো. হাবিবুর রহমান জানান, গতকাল পাঠানো তাঁবুগুলো বাংলাদেশ সেনাবাহিনী জরুরি ভিত্তিতে কক্সবাজারে নিয়ে গেছে। সেখানে কক্সবাজার জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে সেনাবাহিনী এই ত্রাণ রোহিঙ্গাদের পুনর্বাসনের কাজে ব্যবহার করছে।

আজ বৃহস্পতিবার পাঠানো কম্বলগুলোও কক্সবাজার জেলা প্রশাসনের মাধ্যমে উখিয়ায় রোহিঙ্গা শরণার্থীদের হাতে পৌঁছে দেয়া হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/আইকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :