ছয় কার্যদিবস পর সূচক বাড়ল

ঢাকাটাইমস প্রতিবেদক
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১৭:০৩

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষ হয়েছে। ছয় কার্যদিবস পর আজ সূচক বেড়েছে।

আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। ডিএসইতে টাকার অঙ্কে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ ডিএসইতে ৬২৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৫০ কোটি ৫০ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ৭৭৫ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০৯২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৪৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১৬০টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড এবং গ্রামীণফোন লিমিটেড।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৮৮০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারদর।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা