ভ্রমণের ভিন্নতায় ‘ঢাকা ডিনার ক্রুজ’

জহির রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ০১ অক্টোবর ২০১৭, ১৫:৩৯ | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ২১:৩৩

নদী পথে শান্তির নীড়। আর এ পথকে আরও প্রাণবন্ত করবে ঢাকা ডিনার ক্রুজ। এমনটাই জানালেন ক্রুজের প্রজেক্ট ডিরেক্টর বোরহান উদ্দিন।

বৃহস্পতিবার ‘এশিয়ান ট্যুরিজম ফেয়ার’কথা হয় বোরহান উদ্দিনের সঙ্গে। তিনি ঢাকাটাইমসকে বলেন, এ মেলাতেই যেহেতু আমরা ‘ঢাকা ডিনার ক্রুজ’ উদ্ধোধন করছি। তাই মেলাতে আমরা বুকিংয়ে ২৫ শতাংশ ছাড় দিচ্ছি।

শীতলক্ষ্যা নদীর কোল ঘেঁষা জামদানি পল্লী ও মুড়াপাড়া জমিদার বাড়ির ঘাটে ক্রুজটি থামবে। যা ভ্রমণকারীদের এক ভিন্ন আনন্দ দেবে ও আমাদের ইতিহাস ও ঐতিহ্যকে জানার সুযোগ করে দেবে বলে জানালেন বোরহান উদ্দিন।

‘ঢাকা ডিনার ক্রুজ’ সম্পর্কে বোরহান উদ্দিন বলেন, এটি এ ক্রুজের ভেতরে রয়েছে কেবিন, ডাইনিং স্পেস, মিটিংরুম, বসার জন্য পর্যাপ্ত আসন। ক্রুজের ছাদে উঠে প্রকৃতিকে উপভোগ করার সুযোগ। তিনি বলেন, ডিনার ক্রুজ নামের সঙ্গেই বোঝা যায় এখানে ডিনারেরও ব্যবস্থা থাকবে। ভ্রমণকারীদের রাতে বারবিকিউ ডিনার করানো হবে। রাত নয়টার দিকে আমরা ভ্রমণ শেষে আবার শিমুলিয়া বাজার ফিরে আসবো।

বোরহান উদ্দিন বলেন, এখানে একই ভ্রমণে কয়েক রকমের অভিজ্ঞতা নিতে পারবে ভ্রমণকারীরা। আমাদের এ রুটটি বেছে নেওয়ার কারণ হলো- শীতলক্ষ্যা নদীর পানি ভালো। যোগাযোগ ব্যবস্থাও ভালো। তা ছাড়া ভ্রমণকারীরা এখানে জামদানি পল্লী ও মুড়াপাড়া জমিদার বাড়ি ঘুরে দেখার সুযোগ পাচ্ছে।

প্রতি শুক্র ও শনিবার শীতলক্ষ্যা নদীর শিমুলিয়া বাজার ঘাট থেকে ( কাঞ্চল ব্রিজ সংলগ্ন) ক্রজটি ছেড়ে যাবে বিকাল তিনটায়। ক্রুজে ওঠার সঙ্গে সঙ্গে ভ্রমণকারীদের দেওয়া হবে ওয়েলকাম ডিংকস। এরপর নদী পথে আস্তে আস্তে এগুতে থাকবে ক্রুজটি।

আসন সংখ্যা সীমিত। তাই আগেভাগেই বুকিং দিয়ে রাখলে ভ্রমণকারীদের সুবিধা হবে জানিয়ে বোরহান উদ্দিন বলেন, দেখা যায় আমাদের ক্রজে ৪০টি আসন রয়েছে। সেটা পরিপূর্ণ হয়ে গেলে পরবর্তী সময়ের জন্য অপেক্ষা করতে হবে। তাই সুবিধা মত সময়ে ভ্রমণকারীরা চাইলে বুকিং দিয়ে রাখতে পারেন।

ডিনার ক্রুজের বিপণন বিভগের ব্যবস্থাপনা পরিচালক জাহিদ খান খালেদ বলেন, ভ্রমণে আমাদের ট্যুর গাইডরা প্রয়োজনীয় সেবা দেবে। রাজধানীর কুড়িল ফ্লাইওভার সংলগ্ন ৩০০ ফিট রাস্তার শেষ দিকে শিমুলিয়া বাজার সেখান থেকেই ক্রুজটি ছেড়ে যাবে। ক্রুজে আমাদের দেশীয় সংস্কৃতির ব্যবস্থা থাকবে।

প্রজেক্ট ডিরেক্টর বোরহান উদ্দিন বলেন, ভ্রমণকারীদের সুবিধার জন্য আমরা রাজধানীতে গাড়ি সার্ভিস রেখেছি। ধানমন্ডি রাইফেলস স্কয়ার ও মহাখালী পর্যটন করপোরেশন অফিসের সামনে থেকে গাড়ি ছাড়বে। আমাদের সঙ্গে যোগাযোগ করা হলে আমরা ভ্রমণকারীর বাসা থেকেও নিয়ে আসবো। এক্ষেত্রে প্রতিজনকে ৫০০ টকা দিতে হবে। এর মধ্যে বাসা থেকে আনা হবে আবার ভ্রমণ শেষে বাসায় দিয়ে আসা হবে।

মেলায় ইতোমধ্যেই আগ্রহের কেন্দ্রে পরিণত হয়েছে ঢাকা ডিনার ক্রুজের স্টল। স্টলের কথা হয় বেসরকারি চাকরিজীবী রাসেদুল ইসলামের সঙ্গে। তিনি ঢাকাটাইমসকে বলেন, আমাদের দেশ নদীমাত্রিক হলেও ভ্রমণের জন্য এমন সুবিধার অভাব। আর বিশেষ করে ঢাকাতে তো নাই বললেই চলে। এমনিতেই ৩০০ ফিট রাস্তাটি একটি বিনোদনের কেন্দ্রে পরিণত হয়েছে। আর এ রাস্তার সামনে এমন একটি বিনোদনের ব্যবস্থা রাখায় খুবই ভালো লাগলো। কোলাহলমুক্ত পরিবেশে পরিবার নিয়ে আমি শিগগিরই ডিনার ক্রুজে ভ্রমণ করবো।

ডিনার ক্রুজে প্রতিজন ভ্রমণে খরচ পড়বে খাবার খরচসহ তিন হাজার ৫০০ টাকা। তবে মেলা উপলক্ষে ২৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে বলে জানান আয়োজকরা।

বিশ্ব পর্যটন দিবসের সঙ্গে সমন্বয় রেখেই ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘এশিয়ান ট্যুরিজম ফেয়ার’। মেলা উদ্বোধনের সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ঘোষণা দেন, আগামী বছর একই সময় এখানে এ মেলার আয়োজন করা হবে। বৃহস্পতিবার শুরু হওয়া মেলা শেষ হবে ৩০ সেপ্টেম্বর। প্রতিদিন সকাল ১০ ঢা থেকে সন্ধা ৭ টা পর্যন্ত চলবে এ মেলা।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

কেমন হবে নির্বাচনি ক্যাম্প জানাল ইসি

নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার

আসন্ন বাজেটে তামাক পণ্যের দাম বৃদ্ধির দাবি

উপজেলা নির্বাচন: প্রচার-প্রচারণায় যানবাহন ব্যবহারে মানতে হবে যেসব বিধিনিষেধ

উপজেলা নির্বাচন: ভোটার স্লিপে মানতে হবে যে নির্দেশনা

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধ করে আলোচনায় সমস্যা সমাধানের আহ্বান প্রধানমন্ত্রীর

পালিয়ে আসা সেনাসহ ২৮৮ জনকে মিয়ানমারে ফেরত পাঠাল বিজিবি

উপজেলা নির্বাচনের প্রচারে এমপি নামলে ব্যবস্থা: ইসি আলমগীর

‘মোজাম্মেল হকের বিরুদ্ধে নেমে পরিবহন চাদাঁবাজরা সরকারের আস্থাভাজন হতে চায়’

এই বিভাগের সব খবর

শিরোনাম :