ক্ষুদে শিল্পীর ক্ষুদে প্রতিমা মা দুর্গা

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০১৭, ২২:৫৪

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। মণ্ডপে মণ্ডপে নৌকায় এসেছে স্বয়ং মা দেবী দুর্গা। পূজার আনন্দে কয়েক দিনের থেমে থেমে বৃষ্টি বাগড়া হলেও মণ্ডপে দর্শনার্থীদের কমতি নেই। মা দুর্গাকে একটু প্রণাম আর দুর্গার ভিন্ন ভিন্ন সাজ দেখতে প্রতিনিয়ত দর্শনার্থীদের ভিড় পূজা মণ্ডপগুলোতে।

এবার টাঙ্গাইলে ১ হাজার ৮৯টি মণ্ডপে মা দুর্গা এসেছেন। নানা রূপে সাজিয়েছেন মা দুর্গাকে। তবে সবচেয়ে চমক দেখিয়েছে জেলার মির্জাপুরে ক্ষুদে শিল্পীর নিপুন হাতে তৈরি ক্ষদে এক প্রতিমা। রিংকু পাল নামে পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থীর তৈরি সাড়ে ১০ ইঞ্চির প্রতিমা দৃষ্টি কেড়েছে দর্শনার্থীদের।

জেলার মির্জাপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের হাট ফতেপুর গ্রামের পালপাড়া এলাকায় ওই ক্ষদে প্রতিমায় পূজা চলছে।

সামনেই রিংকুর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। পড়ালেখার পাশাপাশি রিংকু তার পরিবার ও দেশের মঙ্গল কামনায় নিজেই দুর্গাপূজার আয়োজন করেছে। অর্থের জোগান দিয়েছেন রিংকুর বাবা শ্রীবাস পাল। বাবার দেয়া অর্থে রিংকু নিজেই মাটি দিয়ে প্রতিমা তৈরি করে বাজার থেকে প্রতিমা, মণ্ডপ ও পূজার প্রয়োজনীয় সামগ্রী এনে পূজা করছে ওই শিশু।

শুক্রবার বিকালে পূজা মন্ডপে গিয়ে দেখা যায়, রিংকুর একদল সহপাঠী এসে পূজার কাজে সহযোগিতা করছে।

রিংকুর বাবা শ্রীবাস পাল জানান, ছেলেকে দুর্গাপূজার জন্য তিনি ৫ হাজার টাকা দিয়েছেন। এ টাকাতেই সে পূজা শেষ করবে। পূজার জন্য বানানো মূর্তিগুলোর মধ্যে একমাত্র দূর্গার প্রতিমাটিই বড়- যার উচ্চতায় মাত্র ১০ ইঞ্চি।

রিংকু পাল জানায়, সে এ বছর সমাপনী পরীক্ষা দেবে। এ জন্য নিজেই মা দুর্গার আশীর্বাদের আশায় প্রতিমা তৈরি করেছে। এতে তার সহপাঠীরা সাহায্য করছে।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ উপজেলার ভাতগ্রাম ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক প্রমথেশ গোস্বামী বলেন, শিশু রিংকুর উদ্যোগে যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে পূজা হচ্ছে- তা নিঃসন্দেহে বিশ্বের সবচেয়ে বড় পূজা বলে তিনি মনে করেন।

রিংকুর মা মালতি রানি সরকার তার ছেলের প্রতিভায় অনেকটাই খুশি হয়েছেন। তিনি বলেন, আমার ছেলের ছোট এই প্রতিমা দেখতে দূরদুরান্তের মানুষ আসছে। ওর সহপাঠীরা সবসময় সহযোগিতা করছে। ওর প্রতিভা বিকাশ ও সমাপনী পরীক্ষার জন্য আশীর্বাদ চান রিংকুর মা।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত