ফেনীতে ধর্ম অবমাননার অভিযোগে খানকা বন্ধের দাবি

ফেনী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪৯

ফেনী শহরতলীর পাঁচগাছিয়া ইউনিয়নের মাথিয়ারা গ্রামে ‘কথিত’ খানকার আসরে ইসলাম ধর্ম নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে তা বন্ধের দাবি জানিয়েছেন এলাকাবাসী। এ নিয়ে খানকা পক্ষ ও এলাকাবাসী মুখোমুখি অবস্থান নিয়েছে।

শনিবার সকালে ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের তেমুহনী বাজারে মানববন্ধন করেছেন এলাকাবাসী। এ ঘটনায় উভয়পক্ষ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছে। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

জানা যায়, মাথিয়ারা গ্রামের আমিন উল্লাহর ছেলে স্থানীয় ডিশ ব্যবসায়ী আমিরুল ইসলাম নবী প্রকাশ ওরফে ডিশ নবী বাড়ির পাশে পাঁচ শতাংশ জায়গায় একটি টংঘর নির্মাণ করে খানকা নাম দেন। পাশের আরেকটি ঘরে মহিলাদের জলসার আয়োজন করা হয়। প্রতি শনিবার এ দুই ঘরে আসর বসানো হয়।

এলাকাবাসী জানান, নবী নিজেকে পীর দাবি করেন। তার জলসা থেকে প্রচার করা হয় ‘যাহার কলব জিন্দা তাহার নামাজ পড়ার দরকার নাই, বা পড়তে হয় না। পবিত্র কোরআন শরিফ ৯০ পারা, রাসুল পেয়েছেন ৩০ পারা, বাকি ৩০ পারা পীরদের মাধ্যমে নাজিল হইতেছে।’

এ খবর ছড়িয়ে পড়ার স্থানীয়রা প্রতিবাদ করেন। এ কারণে ভাঙচুরের অভিযোগ এনে নবী বাদী হয়ে ১০ জনের নাম উল্লেখ ও ১৫-২০ জনকে অজ্ঞাত উল্লেখ করে ফেনী মডেল থানায় লিখিত অভিযোগ দেন। এ ঘটনার পর বিক্ষুব্ধ এলাকাবাসী ধর্ম অবমাননার অভিযোগ এনে আইনানুগ ব্যবস্থা ও খানকা বন্ধের জন্য পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকারের কাছে লিখিত অভিযোগ দেন।

শনিবার সকালে একই দাবিতে ‘ধর্মপ্রাণ এলাকাবাসীর’ ব্যানারে ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের তেমুহনীতে মানববন্ধন হয়। আধ ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি ফয়েজ আহম্মদ, সদর উপজেলা আওয়ামী লীগ নেতা জহির উদ্দিন, জেলা যুবদলের সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক কামাল উদ্দিন আহমেদ, স্থানীয় পঞ্চায়েত সামছুল হক, প্রবাসী মো. সেলিম, ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক সালাহউদ্দিন রুবেল প্রমুখ বক্তব্য রাখেন। মানববন্ধনে এলাকার বিপুল সংখ্যক লোকজন অংশ নেন। পরে তারা সড়কে একটি বিক্ষোভ মিছিল করে। খবর পেয়ে ফেনী মডেল থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, নবী ডিস ব্যবসা করলেও সাম্প্রতিক সময়ে নিজেকে পীর দাবি করে নামাজ ও পবিত্র কোরআন শরিফ নিয়ে আপত্তিকর মন্তব্য করে বিভ্রান্তি ছড়াচ্ছেন। এজন্য তারা জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

পাঁচগাছিয়া ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মানিক জানান, খানকায় জলসা আয়োজনের নামে বহিরাগত লোকদের আনাগোনা ও রাত ৮-৯টা পর্যন্ত নারীরা অবস্থানের বিষয়টি জেনেছেন। তিনি ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি শান্ত রাখতে উভয়পক্ষকে অনুরোধ জানিয়েছেন।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :