অভিযানের আগের দিন ইলিশে ভরপুর চাঁদপুরের মৎস্য আড়ত

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৭, ২২:০২

চাঁদপুর মৎস্য আড়তে হঠাৎ করে গত তিন দিন ধরে প্রচুর ইলিশ আমদানি হয়েছে। শনিবার চাঁদপুরের ৫০টি আড়তের মধ্যে ২০টি আড়তে প্রায় ১২ হাজার মণ ইলিশ আমদানি হয়েছে বলে আড়তদাররা জানান।

এ ইলিশ ক্রয় করতে জেলার বিভিন্ন স্থান থেকে শত-শত মানুষ মৎস্য আড়তে এসে ভিড় করেন। মানুষ আর মাছে একাকার মাছ ঘাট।

এক সপ্তাহ যাবত এ ইলিশ দেশের বিভিন্ন স্থান হতে শত-শত ক্রেতা ক্রয় করছেন অনলাইনে। চাঁদপুরের মৎস্য ব্যবসায়ীরাও অনলাইনে ইলিশ বিক্রি করতে পেরে আনন্দ পাচ্ছেন।

মৎস্য ব্যবসায়ীরা জানান, চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থানে ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকার কারণে জেলেরা দিন-রাত ইলিশ আহরন করে প্রতিদিন ৭/৮ হাজার মণ ইলিশ সমুদ্র ও নদী থেকে আমদানি করেন।

শুক্রবার ও শনিবার প্রায় ২০ হাজার মণ ইলিশ চাঁদপুর মাছ ঘাটে আমদানি হয়েছে। এ ইলিশ চাঁদপুর জেলা ছাড়াও দেশের বিভিন্ন জেলায় প্যাকেটজাত করে পাঠানো হয়েছে। এছাড়া ভারতে ইলিশ রপ্তানির এলসি বন্ধ থাকার পরও এক শ্রেণির অসাধু কিছু ব্যবসায়ী দেশের বিভিন্ন জেলার নাম করে এসব ইলিশ ভারতে পাচার করে লাখ-লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ইলিশ ক্রয়-বিক্রয়ে ছিল হাহাকার। ইলিশের মূল্য ছিল অনেক চড়া। বিকাল থেকে রাত ৯টা পর্যন্ত বরফ সংকটের কারণে ইলিশ ছিল পানির দাম। বড় সাইজের ইলিশ ছিল ২৪/২৫ হাজার টাকা মণ, মাঝারি সাইজের ইলিশ ছিল ১৮/১৯ হাজার টাকা মণ, ৫শ গ্রাম হতে ৬শ গ্রাম ইলিশের মণ ছিল ১১ হাজার টাকা।

অন্য দিনের তুলনায় ও শনিবার সকালের তুলনায় পানির দাম বলে জানান, ব্যবসায়ী ও ক্রেতারা।

সরেজমিনে চাঁদপুর শহরের বড় স্টেশন মৎস্য আড়তে গিয়ে ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, চট্টগ্রামের হাতিয়া ও দক্ষিণ অঞ্চলের ভাটি এলাকা কুয়াকাটা, পাথরঘাটা, মহিবুল, বরিশাল, চরফ্যাশন, সামরাজসহ বিভিন্ন অঞ্চল থেকে এসব ইলিশ আমদানি হয়েছে।

ব্যবসায়ীরা জানান, গত বছরের তুলনায় এ বছর ইলিশের দাম অনেক কম। এছাড়া চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীতে আশানুরূপ ইলিশ পাওয়া যায়নি এ ভর মৌসুমেও। যা-ও ধরা পড়ছে, তার দাম আকাশচুম্বী। প্রতি মণ লোকাল ইলিশ ৫৫ হাজার টাকা, প্রতি কেজি ইলিশ ২ হাজার টাকা।

ব্যবসায়ীরা জানান, ৫শ, ৬শ ও ৭শ গ্রামের ইলিশ আমদানি হচ্ছে সব চেয়ে বেশি।

চাঁদপুর মৎস্য বনিক সমবায় সমিতির লি.-এর সভাপতি আবদুল খালেক মাল জানান, এ বছর ইলিশের ভরা মৌসুমে প্রচুর ইলিশ আমদানি হয়েছে।

মৎস্য ব্যবসায়ী ছিদ্দিক আলী জানান, চাঁদপুরের নদীতে ইলিশ ধরা পরছে না। আমদানিকৃত বিভিন্ন স্থান থেকে আসছে। ইলিশের দাম গত বছরের তুলনায় অনেক কম।

গত সপ্তাহ ইলিশ বিক্রি হয়েছে ৩৩ হাজার টাকা মণ, এখন ২২ হাজার টাকায়।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/প্রতিনিধিএ/লএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :