খাবার নিয়ে ছয়টি ভুল ধারণা

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ অক্টোবর ২০১৭, ১৩:৫৭ | প্রকাশিত : ০১ অক্টোবর ২০১৭, ১৩:৫২

খাবার খাওয়া নিয়ে অনেকেরই ভ্রান্ত ধারণা আছে। অনেকে বলেন ফল খেয়ে পানি পান করা যাবে না। কেউবা বলেন, কলা খেলে ঠান্ডা লাগে। এমন অজস্র ভ্রান্ত ধারণা আমাদের মনের গভীরে গেঁধে রয়েছে। কিন্তু এসব ধারণা কতটা যু্ক্তিযুক্ত? আসুন জেনে নেই খাবার নিয়ে ছয়টি ভুল ধারণা সম্পর্কে।

এক. অনেকেই মনে করেন খাবারের সঙ্গে প্রোটিন সাপ্লিমেন্ট মেশানো উচিত নয়। কিন্তু তা সঠিক নয়।

দুই. সূর্যাস্তের পর নাকি কোনও শর্করা জাতীয় খাবার খাওয়া উচিত নয়। এটা সম্পূর্ণ ভুল ধারণা। ডিনার তাড়াতাড়ি করে নেওয়া উচিত। কিন্তু প্রয়োজনে সূর্যাস্তের পরও খাওয়া যায়।

তিনি, আপনি কি ডায়েটে আছেন? বাইরের খাবার একদম বন্ধ করে দিয়েছেন তো? এটা ঠিক যে বাইরের খাবার এড়িয়ে চলাই ভাল। তবে পেটে খিদে নিয়ে ডায়েট করা মোটেই উচিত নয়। এতে হিতে বিপরীত হয়।

চার. ক্যালোরি মেপে খাবার কখনও খেতে যাবেন না। কোন ধরণের খাবার থেকে কতটা ক্যালোরি পাচ্ছেন সেটা বিচার করুন। ক্যালোরি মেপে খাবার খাওয়ার ভুল ধারণা দূর করুন।

পাঁচ. ফ্যাটজাতীয় খাবার খেলেই মোটা হয়ে যাবেন। এটাও একটা ভুল ধারণা। খারাপ ফ্যাট এড়িয়ে চললেই মোটা হওয়ার সমস্যা থেকে রেহাই মেলে। সাধারণত জাঙ্ক ফুডে এই খারাপ ফ্যাট থাকে।

ছয়. কলা খেলে মোটা হয়! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তা একেবারেই নয়। কলায় প্রচুর পরিমাণে ফাইবার এবং পেকটিন রয়েছে। ফ্যাটের পরিমাণ খুবই কম।

(ঢাকাটাইমস/১অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :