লাখো পাখির অভয়ারণ্য

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৭, ০৮:২০

মানুষের কোলাহল আর যানবাহনের হর্নের শব্দে মানুষের ঘুম যখন হারাম হওয়ার জোগাড় তখন কোলাহলমুখর জায়গাকে যাত্রীযাপনের নিরাপদ আশ্রয় হিসেবে বেছে নিয়েছে লাখো চড়ুই পাখি। প্রতিদিন হাজারো দর্শনার্থী ভিড় করছে পাখি দেখতে।

ঠাকুরগাঁও শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকা। শহর হতে গড়েয়াগামী রাস্তার মাথায় রয়েছে তিনটি ছোটগাছ। একটি কৃষ্ণচূড়া, একটি কাঁঠাল আরেকটি কাঠবাদাম। প্রতিদিন আসরের আজান হওয়ার পর লাখো চড়ুইপাখির সমাগম ঘটতে থাকে। বিকাল হতে পাখিসব কিচির মিচির শব্দে ঘুরতে ঘুরতে প্রথমে বসে বৈদ্যুতিক তারে। তারপর সময় যতই গড়াতে থাকে পাখির উপস্থিতিও বাড়তে থাকে। এক সময় বৈদ্যুতিক তার ছেড়ে আশ্রয় নেয় ওই তিনটি গাছে। ছোট ছোট ওই গাছগুলোকেই বেছে নিয়েছে পাখিরদল। কৃষ্ণচুড়া গাছের পাতায় পাতায় মিশে যায় অসংখ্য ছোট আকারের চড়ুইপাখি।

স্থানীয় বাসিন্দা ও রাজধানী সু স্টোরের মালিক নজরুল ইসলাম জানান, শুধু কৃষ্ণচূড়া গাছেই পাখির সংখ্যা হবে অর্ধ লক্ষাধিক। এছাড়াও অপর দুটি গাছেও অর্ধ লক্ষাধিক পাখি হবে। তিনি আরও জানান, পাখির ভারে রাতে গাছের ডালপালা নিচ দিকে নুইয়ে পড়ে। দর্শনার্থীরা কেউ আদর করে গায়ে ছুঁয়ে দিলেও নড়ে না পাখিকূল। চঞ্চল গার্মেন্টস এর মালিক বেলাল হোসেন জানান, পাখিগুলো যাতে কেউ শিকার করতে না পারে, সেজন্য আমরা স্থানীয় দোকানদাররা দেখভাল করি। রাতে আমরা দোকান বন্ধ করে বাড়ি যাবার পর মার্কেটের পাহারাদার সেদিকে খেয়াল রাখে। সুমন জুতা স্টোরের মালিক সুমন জানান, মাঝে মাঝে বাজপাখি ছোঁ মেরে এসব পাখিকে ধরে নিয়ে যায়। তখন আমাদের কিছুই করার থাকে না।

পথচারী আবুল কালাম আজাদ জানান, পাখিগুলো নিরাপত্তার জন্য এখানে ঠাঁই নিয়েছে। তাদের নিরাপত্তা বিঘিœত না হলে দিন দিন এ সংখ্যা বাড়দে থাকবে।

জেলা মটর শ্রমিক ইউনিয়নের নেতা আব্দুল জব্বার জানান, পাখিগুলো প্রতিদিন সন্ধ্যায় আসে এবং সকাল হলেই খাবারের সন্ধানে উড়ে যায়। শুধু নিরাপদে রাত যাপন করতেই এখানে আসে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রফিকুল ইসলাম ঢাকাটাইমসকে জানান, পাখি আমাদের বন্ধু। তারা আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষতিকর কীট প্রত্যঙ্গ খেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তাই আমাদের সবার উচিত পাখি রক্ষায় আন্তরিক হওয়া।

(ঢাকাটাইমস/০২অক্টোবর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :