কিম জং উনের ভাই হত্যায় দুই নারী জড়িত নয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৭, ১১:৪০

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই কিম জং-ন্যাম হত্যার বিচারে দুই নারী নিজেদের নিরপরাধ দাবি করেছেন। মালয়েশিয়ায় এই মামলার বিচার শুরু হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, দুই নারী দোভাষীর মাধ্যমে আদালতে নিজেদের নির্দোষ দাবি করেন।

আজ সোমবার সকালে মালয়েশিয়ার একটি আদালতে ওই দুই নারীকে তোলা হয়। এ সময় তাদের মাথা নত করে রাখতে দেখা যায়। অপরাধ প্রমাণিত হলে দুই নারীর মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে।

যদিও ওই দুই নারীর দাবি, নিছক টেলিভিশনের একটা কৌতুক অনুষ্ঠানের অংশ হিসেবে তারা ওই কাজ করেছিলেন। ন্যাম হত্যার কয়েক দিনের মাথায় ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ার দুই নারীকে গ্রেপ্তার করে মালয়েশীয় পুলিশ।

চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি মাসে কুয়ালালামপুর বিমানবন্দরে হামলার শিকার হয়ে কিম জং-ন্যাম মারা যান। তাকে বিষাক্ত রাসায়নিক (ভিএক্স নার্ভ এজেন্ট) প্রয়োগে হত্যা করা হয়। ভিয়েতনামের দোয়ান থি হুয়ং ও ইন্দোনেশিয়ার সাইতি আয়েশা নামের নামের দুই নারী ন্যামের মুখমণ্ডলে প্রাণঘাতী রাসায়নিক উপাদান মাখিয়ে দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

কিম জং-ন্যামকে হত্যার পেছনে উত্তর কোরীয় এজেন্টদের হাত রয়েছে বলে সন্দেহ করা হয়। ন্যাম হত্যায় জড়িত সন্দেহভাজন একাধিক উত্তর কোরীয় নাগরিকের নাম জানিয়েছে মালয়েশিয়া। ন্যাম হত্যার পরপরই তারা মালয়েশিয়া থেকে পালিয়ে যান।

কিন্তু উত্তর কোরিয়ার দাবি, কিম জং-ন্যাম হত্যায় পিয়ংইয়ংয়ের কোনো হাত নেই।

আসামি পক্ষের আইনজীবী জানান, আদালতে শুনানিতে তারা এই যুক্তি দেবেন যে, কিম জং-ন্যাম হত্যার মূল হোতারা মালয়েশিয়া থেকে পালিয়ে গেছেন।

কিম জং-ন্যাম হত্যাকাণ্ড নিয়ে উত্তর কোরিয়া ও মালয়েশিয়ার মধ্যে সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়। এই রহস্যময় হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্তের দাবি ওঠে।

(ঢাকাটাইমস/২অক্টোবর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :