শেরপুরে ‘পুলিশি নির্যাতনে’ লাশ হলেন পোশাক শ্রমিক

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৭, ১৮:৪৫

পূজার ছুটিতে বাড়িতে এসে পুলিশি নির্যাতনে লাশ হলেন বিশ্বদেব নামে এক পোশাক শ্রমিক। এমন গুরুতর অভিযোগ উঠেছে শেরপুরের নালিতাবাড়ী থানা পুলিশের বিরুদ্ধে। মৃতের পরিবারের দাবি, তুচ্ছ ঘটনায় পুলিশের এএসআই সুমন জোর করে গাঁজার পুড়িয়া তার পকেটে ঢুকিয়ে দিয়ে থানায় নিয়ে অকথ্য নির্যাতন করায় মৃত্যু হয়েছে বিশ্বনাথের। তবে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছে পুলিশ।

এ ঘটনায় আজ সোমবার সকাল থেকে নালিতাবাড়ী শহরের তারাগঞ্জ উত্তর বাজারের শহীদ মিনার এলাকায় তিন রাস্তা মোড়ের একাধিক স্থানে টায়ার জ্বালিয়ে ও ভাঙচুর চালিয়ে বিক্ষোভ করেছে হাজারো জনতা। শহরে নিহতের মৃতদেহ নিয়ে বিক্ষোভ মিছিল করেছে তারা। ভাঙচুর করা হয়েছে সহকারী পুলিশ সুপার নালিতাবাড়ী সার্কেলের কার্যালয়।

প্রত্যক্ষদর্শী এলাকাবাসী সূত্র জানায়, রবিবার সন্ধ্যা পৌনে সাতটার দিকে মাদকবিরোধী অভিযানে যাওয়ার সময় তারাগঞ্জ উত্তর বাজারে একটি চায়ের দোকানের সামনে রিকশার সাথে ধাক্কা খান নালিতাবাড়ীতে কর্মরত পুলিশের এএসআই সুমন। এসময় তিনি ক্ষেপে গিয়ে পাশেই দাঁড়ানো কাচারিপাড়া মহল্লার যুবক পোশাক শ্রমিক বিশ্বদেবকে ধরে তিনি মারধর শুরু করেন এবং পকেট থেকে গাঁজা উদ্ধার দেখিয়ে আটক করে থানায় নিয়ে যান। পরে রাত দশটার দিকে স্থানীয়দের সুপারিশে মুচলেকা দিয়ে তাকে ছেড়ে দেয়া হয়। এরপর থেকেই বিশ্বদেব অসুস্থ অনুভব করলে রাত একটার দিকে তাকে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান স্বজনেরা। এসময় কর্তব্যরত চিকিৎসক বিশ্বদেবকে মৃত ঘোষণা করেন।

ভোরে এ খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে পড়ে এবং বিশ্বদেবের মরদেহ নিয়ে শহরের উত্তর বাজারের শহীদ মিনার তিন রাস্তার মোড়ে অবস্থান নেয়। এসময় বিক্ষুব্ধ এলাকাবাসী পুলিশের এএসআই সুমনের বিরুদ্ধে শ্লোগান দিয়ে একাধিক স্থানে টায়ার জ্বালিয়ে ভাঙচুর চালায়। ইটপাটকেল মেরে ভাঙচুর করা হয় একই স্থানে থাকা সহকারী পুলিশ সুপার নালিতাবাড়ী সার্কেলের কার্যালয়। সবধরনের যানচলাচল বন্ধ করে মাইক বেঁধে বিক্ষুব্ধ হয়ে ওঠে স্থানীয় জনতা। মুহূর্তেই উত্তর বাজারে হাজারো জনতা অংশ নেয় এবং শহরে মৃতদেহ নিয়ে মিছিল বের করে হরতালের ডাক দেয়।

নিহত বিশ্বদেবের মা জবা রানী সূত্রধর কান্নাজড়িত কণ্ঠে বলেন, তুচ্ছ ঘটনায় পুলিশের এএসআই সুমন জোর করে গাঁজার পুড়িয়া তার পকেটে ঢুকিয়ে দিয়ে থানায় নিয়ে অকথ্য নির্যাতন করায় মৃত্যু হয়েছে বিশ্বনাথের। তিনি জানান, বিশ্বদেব শৈশবে বাবা বিধান সূত্রধরকে হারিয়েছে। বর্তমানে সে ঢাকার একটি পোশাক কারখানায় শ্রমিকের কাজ করে আমার আর তার ছোট বোনের সংসারের হাল ধরে রেখেছিল। সদ্য শেষ হওয়া দূর্গাপুজার ছুটিতে সে বাড়িতে আসে। সে কোনো ধরনের নেশার সাথে জড়িত নয়। পুলিশ তাকে মিথ্যা অজুহাতে ফাঁসিয়ে নির্যাতন করে হত্যা করেছে।

নিহত যুবকের বড় বোন শিউলী দে বলেন, আমার ভাইকে পুলিশ অন্যায়ভাবে ধরে নিয়ে নির্যাতন করেছে। এর ফলেই সে মারা গেছে। এটা কোনো স্বাভাবিক মৃত্যু না। এটা হত্যা। আমরা এর বিচার চাই। তিনি জানান, থানার থেকে বের করে নিয়ে আসার পরপরই বিশ্বদেব অসুস্থ হয়ে পড়ে প্রথমে পায়খানা করে ও পরে বমি শুরু হয়। বাড়িতে নিয়ে আসার আগেই পথিমধ্যে তার মৃত্যু হয়।

নালিতাবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. মেহেদী হাসান বলেন, রাত একটায় বিশ্বদেবকে মৃত অবস্থায় জরুরি বিভাগে আনা হয়। ময়নাতদন্তের পরই তার মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে তিনি জানান।

নিহতের স্বজনদের অভিযোগ অস্বীকার করে নালিতাবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম ফসিহুর রহমান বলেন, প্রায় ৫০-৬০ গ্রাম গাঁজাসহ রবিবার সন্ধ্যায় বিশ্বদেবকে আটক করে থানায় নিয়ে আসা হয়। রাত দশটার দিকে স্থানীয়দের সুপারিশের ভিত্তিতে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়। থানায় কোনো নির্যাতনের ঘটনা থানায় ঘটেনি বলে দাবি করে এই পুলিশ কর্মকর্তা বলেন, থানায় স্থাপিত সিসি টিভি ফুটেজেই এর প্রমাণ রয়েছে। অভিযোগকারীরা পুলিশের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনছে।

সহকারী পুলিশ সুপার জাহাঙ্গীর আলম বলেন, ময়নাতদন্তের জন্য লাশ শেরপুর জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের পর প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

(ঢাকাটাইমস/০২অক্টোবর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

সোনালী লাইফের বহিষ্কৃত সিইও মীর রাশেদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কোস্ট গার্ডের অভিযানে ৪৫ হাজার পিস ইয়াবা উদ্ধার

চাকরির পরীক্ষার আগেই মিলত উত্তর, চুক্তি ১২-১৪ লাখ টাকায়: ডিবি

আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

এই বিভাগের সব খবর

শিরোনাম :