এই প্রথম রাশিয়া সফরে যাচ্ছেন সৌদি বাদশা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৭, ১৮:৪৮

সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ আগামি বৃহস্পতিবার রাশিয়া সফরে যাবেন। সৌদি আরবের কোনো বাদশা এই প্রথম রাষ্ট্রীয় সফরে রাশিয়া যাচ্ছেন। সফরকালে সৌদি আরবের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বাদশা সালমান।

সৌদি রাজার আসন্ন সফর উপলক্ষে মস্কোর প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে ক্রেমলিনের জ্যেষ্ঠ কর্মকর্তা ইউরি উশাকোভের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার তাস সংবাদ সংস্থা আজ সোমবার জানিয়েছে। তবে বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারকে উৎখাত করার লক্ষ্যে লড়াইয়ে লিপ্ত উগ্র সন্ত্রাসীদেরকে সমর্থন দিচ্ছে রিয়াদ। তবে রাশিয়া, ইরান এবং লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ'র সহযোগিতায় সিরিয়ার সেনাবাহিনী এসব সন্ত্রাসীর বিরুদ্ধে বিজয়ের দ্বারপ্রান্তে রয়েছে।

এদিকে, সিরিয়ার সরকার এবং মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত দুটি গ্রুপের সাথে সমঝোতায় পৌঁছাতে নিজেদের সমর্থনপুষ্ট সন্ত্রাসী গোষ্ঠীর ওপর রিয়াদ চাপ প্রয়োগ অব্যাহত রেখেছে বলে সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর এসেছে। অথচ সিরিয়ার ভবিষ্যৎ সরকার ব্যবস্থায় দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের কোনো ভূমিকা থাকতে পারবে না বলে সৌদি সরকার এবং এর সমর্থনপুষ্ট সন্ত্রাসীরা জোর দাবি জানিয়ে আসছিল।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/২অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :