মাগুরার মধুমতিতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৭, ২২:৪২

মাগুরার মহম্মদপুর উপজেলার ঝামা এলাকায় ঝামা বাজার কমিটির উদ্যোগে সোমবার বিকালে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মহম্মদপুর উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান, মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তরীকুল ইসলাম, মহম্মদপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, স্থানিয় পলাশবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম, নৌকাবাইচ আয়োজক কমিটির সভাপতি আসাদুজ্জামান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

প্রতিযোগিতায় মাগুরা, নড়াইল, ফরিদপুর রাজবাড়িসহ বিভিন্ন জেলার সাতটি নৌকা অংশ নেয়। প্রতিযোগিতায় ফরিদপুর জেলার আলফাডাঙ্গার নজরুল মেম্বরের ‘বড়গাঁ’ নামের নৌকাটি প্রথম স্থান অধিকার করে। মাগুরার মহম্মদপুরের কালিশংকরপুরের নৌকা দ্বিতীয় ও রাজবাড়ী জেলার বালিয়াকান্দি থেকে আসা নৌকা তৃতীয় স্থান আর্জন করে। অংশগ্রহণকারীদের মধ্যে সন্ধ্যায় পুরস্কার বিতরণ করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘নদীমার্তৃক বাংলাদেশে ঐতিহ্যবাহী নৌকাবাইচ একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। নৌকাবাইচকে কেন্দ্র করে গ্রামগঞ্জের মানুষ মেলাসহ অন্যান্য সাংস্কৃতিক কর্মকাণ্ড মিলিয়ে আনন্দ উপভোগ করে। শতাধিক বছর ধরে মধুমতি নদীর তীরবর্তী ঝামা বাজার এলাকায় ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। সারাদেশে নৌকা বাইচের ঐতিহ্য ফিরিয়ে আনতে ইতিমধ্যে একটি জাতীয় কমিটি গঠন করার উদ্যোগ নেয়া হয়েছে।’

নৌকাবাইচ দেখতে ঝামা বাজার এলাকায় মধুমতি নদীর দুই পাড়ে লক্ষাধিক মানুষ ভিড় জমায়। এ উপলক্ষে ঝামা বাজারে অনুষ্ঠিত হয় গ্রামীণ মেলা।

(ঢাকাটাইমস/০২অক্টোবর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :