যাপন

যেমন খুশি মুখের গড়ন

তানিয়া আক্তার, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০১৭, ১৬:০০

কেউ কেউ হয়তো নিজের চেহারার গড়ন নিয়ে তুষ্ট নন। কেউ বা সময়ে সময়ে বদলে ফেলতে চান মুখচ্ছবি। হালের ফ্যাশনে আবার গোল গালের কদর কমে গেছে। তাই গালে-থুতনিতে চৌকা একটা ভাব আনার চাহিদা তো আছেই। সাজের মাধ্যমেই এর সমাধান মিলবে। চেহারায় এই ধরনের বৈচিত্র্য আনতে চাই ব্লাশন। রাত কিংবা দিনের যেকোনো সাজে জমকালো ভাব আনতেও লাগবে ব্লাশনের ছোঁয়া।

ব্লাশন নিয়ে ভেরোনিকা মেকওভার স্পার পরিচালক ও রূপবিশেষজ্ঞ মমর লিসা ঢাকাটাইমসকে বলেন, ব্লাশনের ছোঁয়ায় মুখের হাড়ের গড়ন ইচ্ছেমতো ফুটিয়ে তোলা যায়। গোল মুখ চৌকা করতে কিংবা চৌকা মুখ ভরাট দেখায় ব্লাশন। তবে ব্যবহার করার সময় রং নির্বাচন গুরুত্বপূর্ণ। পরিবেশ অনুযায়ী সাজ পোশাক অর্থাৎ পোশাক, লিপস্টিক, আইশ্যাডোর রঙের সঙ্গে ব্লাশন যেন মানানসই হয়।

বাহারি ত্বকে বাহারি ব্লাশন

ব্লাশন ভিন্ন রকমের আছে। কোনোটা নির্দিষ্ট ত্বকের জন্য আবার কোনোটা সব ত্বকের উপযোগী। ফর্সা গায়ের রঙে গোলাপি রং আর শ্যামা বর্ণে গাঢ় শেড ব্যবহারে ভালো লাগবে। পাউডার ব্লাশন ত্বকে ম্যাট ফিনিশিং এনে দেয়। তৈলাক্ত ত্বকের জন্য বেশ ভালো। তৈলাক্ত ত্বকে প্রথমেই সামান্য লুজ পাউডার লাগিয়ে ব্লাশন ব্যবহার করতে হবে। ঘন ও মোলায়েম ব্রেসুলের মোটা ব্লাশন ব্রাশ নিয়ে গালের অ্যাপল অংশ বা হাসি দিলে গালের যে অংশ ফুলে ওঠে সেখানে গোল করে ব্লাশন লাগাতে হবে। তবে তৈলাক্ত ত্বক ছাড়াও পাউডার ব্লাশন সব ধরনের ত্বকেই উপযোগী।

শুষ্ক ত্বকে ক্রিম ব্লাশন উপযোগী। এটাতে ময়েশ্চারাইজার আছে। গালের অ্যাপল অংশে ছোট ছোট ডটের মতো ব্লাশন নিয়ে আঙুলের ডগা দিয়ে গোল করে ব্লেন্ড করতে হবে। ক্রিম ব্লাশন লাগানোর পর সামান্য পাউডার ব্লাশন লাগালে মেকআপে ম্যাট ফিনিশ পাওয়া যাবে।

স্বাভাবিক ও মিশ্র ত্বকের জন্য উপযুক্ত হচ্ছে ওয়াটারপ্রুফ ব্লাশন। তাছাড়া ঝামেলাহীন কিন্তু দীর্ঘক্ষণ ব্লাশনের রং ধরে রাখতে লিকুইড বা জেল ব্লাশনের জুড়ি নেই। এই ব্লাশনের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে এটি সহজেই শুকিয়ে যায়। তাই দ্রুত ব্যবহার করতে হবে। আর শুকিয়ে গেলে পানি বা ক্লিনজার ছাড়া ব্লাশন তোলা সম্ভব নয়। লিকুইড বা জেল ব্লাশন লাগানোর আগে প্রাইমার লাগিয়ে নিতে হবে।

কোন মুখে কেমন রং

নিস্তেজ ত্বককে সতেজ করে তুলবে ব্লাশনের ছোঁয়ায়। তবে ব্যবহারের নিয়মটিও জানতে হবে। ব্লাশার ব্রাশ দিয়ে ব্লাশন লাগাতে হবে। মুখের গড়ন অনুযায়ী ব্লাশন লাগানোটা খুবই জরুরি। ডিম্বাকৃতির মুখে দিনের বেলায় শুধু গালের অ্যাপল অংশে আর রাতে গালের অ্যাপল ছাড়াও নাকের ওপরে সামান্য ব্লাশন হালকা করে লাগাতে পারেন। হার্ট শেপের মুখে অ্যাপলের ঠিক নিচে চোয়ালের হাড় বরাবর ব্লাশন লাগান। গোলাকৃতির মুখে চিকবোন ও চোয়ালের মাঝে উজ্জ্বল রঙের ব্লাশন লাগান। লম্বাকৃতির মুখে গালের অ্যাপল থেকে কান বরাবর ব্লাশন লাগান।

প্রাকৃতিক উপায়ে গোলাপি আভা

গালে গোলাপি আভা নিয়ে আসতে মেকআপের বাইরেও নিয়মিত ত্বক চর্চা করতে হবে।

প্রতিদিন ব্যবহারে ত্বকে গোলাপি আভা আনতে কাঁচা দুধে মসুর ডাল ভিজিয়ে রাখতে হবে আধ ঘণ্টার মতো। তারপর ডাল ছেঁকে নিয়ে মিহি করে বেটে মধুর সঙ্গে মিশিয়ে মিশ্রণটি মুখের ত্বকে ২০ মিনিট রাখতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে আলতো ঘষে তুলে নিতে হবে। নিয়মিত চর্চা করলে ভালো ফল পাওয়া যাবে। লেবু এবং শসাও ত্বক কমনীয় রাখে। সেজন্য তাজা ১টি লেবুর রস এবং শসা ব্লেন্ড করে ছেঁকে নিয়ে শসার রস বের করে নিন। এবার লেবুর রস ২ টেবিল চামচ, শসার রস ২ টেবিল চামচ, ১ চা চামচ মধু ও ১ চা চামচ দুধ ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি প্রতি রাতে ঘুমানোর আগে মুখে লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট । তারপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

বাজার দর

যমুনা ফিউচার পার্ক, নিউমার্কেট, রাজলক্ষ্মী, মৌচাক, ইস্টার্ন প্লাজাসহ বিভিন্ন জায়গায় পাওয়া যাবে। বিভিন্ন কিটের যেমন এক, ছয়, বারো পিসের কিট আছে। এসবের দাম পড়বে ৮শ থেকে ১ হাজার ৫শ টাকার মধ্যে।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/টিএ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :