‘ফেব্রুয়ারির আগেই ফ্রান্সে প্রথম স্থায়ী শহীদ মিনার’

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
| আপডেট : ০৪ অক্টোবর ২০১৭, ০৮:১৯ | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৭, ০৮:১৪

ফ্রান্সের অন্যতম বৃহত্তম শহর প্যারিসের অদূরে পিঙ্ক সিটি খ্যাত তুলুজে ফ্রান্স সরকারের অর্থায়নে নির্মিত হচ্ছে স্থায়ী শহীদ মিনার। বাংলা ভাষা আন্দোলনে আত্মদানকারীদের শ্রদ্ধা জানাতে স্থায়ী শহীদ মিনার স্থাপনের জন্য তুলুজের মেয়রকে অনুরোধ জানিয়ে ২০১২ সালে আবেদন করেন তুলুজ প্রবাসী বাংলাদেশিরা । ২০১৪ সালে মেয়রকে অবহিত করতে আবারো আবেদন করে ফ্রান্স বাংলাদেশ সোশ্যাল অ্যান্ড এডুকেশন অ্যাসোসিয়েশন।

দীর্ঘদিন পর বাংলাদেশিদের বহুল প্রত্যাশিত এ শহীদ মিনার স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে তুলুজ সিটি করপোরেশন। গত ১৯ সেপ্টেম্বর তুলুজ মেয়র স্বাক্ষরিত এক পত্রে শহীদ মিনার স্থাপনের বিষয়টি নিশ্চিত করেছে বলে জানান ডেপুটি মেয়র জিলানী লাহিয়ানি।

গত রবিবার তুলুজ মেরির একটি হলে ফ্রান্স বাংলাদেশ সোশ্যাল অ্যান্ড এডুকেশন অ্যাসোসিয়েশন আয়োজিত এক অনুষ্ঠানে তুলুজ সিটি ডেপুটি মেয়র জিলানী লাহিয়ানি আনুষ্ঠানিকভাবে শহীদ মিনার স্থাপনের ঘোষণা দেন। তিনি বলেন, আগামী ২১ ফেব্রুয়ারির আগেই শহীদ মিনারের নির্মাণ কাজ শেষ হবে। এসময় প্রবাসী বাংলাদেশিরা দাঁড়িয়ে ডেপুটি মেয়রকে শ্রদ্ধা জানান।

এদিকে বাংলাদেশিদের প্রতি মেয়রের ভালোবাসাকে নতুন দিগন্ত উল্লেখ করে মেয়র ও তুলুজ মেরিকে আন্তরিক অভিবাদন জানিয়েছেন

ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইপিবিএ মহাসচিব ও ফ্রান্স বাংলাদেশ সোশ্যাল অ্যান্ড এডুকেশনের সভাপতি ইঞ্জিনিয়ার ওসমান হোসেইন মনির। তিনি মেয়র জন লুক মোদ্যাংক ও ডেপুটি মেয়র জিলানী লাহিয়ানিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, তুলুজ তথা ফ্রান্সের প্রবাসীদের প্রতি মেয়র যে আন্তরিকতা প্রদর্শন করেছেন তা শুধু বাংলা ভাষী নয় সারা বিশ্বের ভাষাপ্রেমীদের জন্য এক অনন্য দৃষ্টান্ত। তিনি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ও মেয়রকে শুভেচ্ছা জানান।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :