সরকারি সাহায্য পাচ্ছেন ফেনীর ১৩ শতাংশ কৃষক

ফেনী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৭, ০৯:০১

ফেনীতে এবারের বন্যায় প্রায় সাড়ে নয় হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হলেও সরকারিভাবে ১৩ শতাংশ কৃষককে সহযোগিতা করা হচ্ছে। রোপা আমন, আমন বীজতলা ও শরতকালীন সবজির ক্ষতি হলেও এক হাজার ২৪৫ জনকে শুধু রবিশষ্যের বীজ দেয়া হচ্ছে। সহযোগিতা না পাওয়া অন্য কৃষকরা বিপাকে পড়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এবারের বন্যায় জেলার ছয় উপজেলায় রোপা আমন, আমনের বীজতলা ও শরতকালীন সবজির ব্যাপক ক্ষতির শিকার হয়েছেন নয় হাজার ৩৭২ জন কৃষক। এর মধ্যে আমনের বীজতলা আট হাজার ৮৪৫, রোপা আমন ১২৯ ও শরতকালীন সবজির ৩৯৮ জন কৃষকের সাত কোটি ১৫ লাখ ৮৩ হাজার ৫০০ টাকা ক্ষতি হয়েছে।

সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ফুলগাজী উপজেলায়। এখানে আমনের বীজতলায় পাঁচ হাজার ৭০, রোপা আমন ৫৪ ও শরতকালীন সবজি চাষে ২৫ জন কৃষক ক্ষতি হয়েছেন। এছাড়া পরশুরাম উপজেলায় আমনের বীজতলায় ১ হাজার ৪শ ৩০, রোপা আমন ৭৫ ও শরতকালীন সবজি চাষে ৭০ জন কৃষক, ছাগলনাইয়া উপজেলায় আমনের বীজতলায় তিন হাজার ৬০ ও শরতকালীন সবজি চাষে ১০৮ জন কৃষক, সদর উপজেলায় আমনের বীজতলায় ৪২০ ও শরতকালীন সবজিতে ১০৮ জন কৃষক, দাগনভূঞা উপজেলায় আমনের বীজতলায় এক হাজার ৩২৫ ও শরতকালীন সবজিতে ৬০ জন কৃষক এবং সোনাগাজী উপজেলায় আমনের বীজতলায় ২৪০ জন কৃষক ক্ষতির শিকার হয়েছেন।

সূত্র আরও জানায়, সরকারিভাবে সহযোগিতার জন্য তালিকা করা কৃষকদের রবিশস্যের বীজ দিয়ে সহযোগিতা করা হবে। এদের মধ্যে ৯০০ জনকে শরিষা, ৩০০ জনকে ফেলন ও ৪৫ জনকে বিটি বেগুন দেয়া হবে। প্রতিজন কৃষককে এক বিঘা চাষের জন্য এক কেজি শরিষা বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি, সাত কেজি ফেলন বীজ, ১০ কেজি ডিএপি, এমওপি পাঁচ কেজি, ২০ গ্রাম বিটি বেগুনের বীজ, ডিএপি ১৫ কেজি ও এমওপি ১৫ কেজি করে বরাদ্দ হয়েছে। চলতি মাসের মধ্যে উল্লিখিত প্রণোদনা কৃষকদের মাঝে পৌঁছে দেয়া হতে পারে।

জানতে চাইলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোহাম্মদ খালেদ কামাল ঢাকাটাইমসকে বলেন, এবারের বন্যায় সারাদেশের মতো ফেনীতে ব্যাপক ক্ষতি হলেও এখানকার কৃষকরা মনোবল না ভেঙে ক্ষতি কাটিয়ে উঠেছেন। কৃষি পুনর্বাসন হিসেবে সরকারিভাবে এক হাজার ২৪৫ কৃষককে সহযোগিতা করা হচ্ছে। বরাদ্দকৃত রবিশষ্য ইতিমধ্যে জেলা প্রশাসকের মাধ্যমে উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :