বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের আন্দোলনে নামার হুমকি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৭, ১৫:৩০

জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকদের ক্যাডারে আত্তীকরণ বিধি বাতিলসহ তিন দফা দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটি।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এই হুঁশিয়ারি দেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটির সদস্য সচিব মো. শওকত হোসেন। তিনি বলেন, ‘জাতীয়করণ হওয়া নতুন কলেজ শিক্ষকদের শিক্ষা ক্যাডারে আত্তীকরণ বন্ধ করতে হবে। এছাড়া অন্য কোথাও বদলি না করা এবং নতুন বিধিমালা প্রণয়ন করতে হবে।’

শওকত বলেন, ‘আমরা ক্লাসে শিক্ষার্থীদের পাঠদান ছেড়ে কঠিন আন্দোলনে নামতে চাই না। কিন্তু আমাদের দাবি না মানলে কঠিন কর্মসূচি দেয়ার কোনো বিকল্প থাকবে না। তাই বলব আমাদের আন্দোলনে নামাবেন না।’

সংগঠনের আহ্বায়ক এস এম কামাল আহমেদ বলেন, জাতীয়করণ হওয়া নতুন কলেজ শিক্ষকদের নিয়োগ, পদায়ন ও পদোন্নতির জন্য আলাদা বিধিমালা করতে হবে। বিধি বহির্ভূতভাবে ১৫ হাজার শিক্ষককে ক্যাডারভুক্ত করার সিদ্ধান্ত বাতিল করতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত ব্ক্তব্যে বলা হয়, জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্ত করে ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ লঙ্ঘন করা হচ্ছে। এতে ক্যাডার শিক্ষকদের স্বার্থ অক্ষুণ্ন রেখে জাতীয়করণ করা কলেজের শিক্ষকদের নতুন বিধিমালা করার কথা বলা হলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। ফলে জাতীয়করণ কার্যক্রম বিতর্কিত করে তোলা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর অনুশাসনকে পাশ কাটিয়ে কোনো নীতিমালা প্রণয়ন ছাড়াই জাতীয়করণ হওয়া ৪৫টি কলেজের সব শিক্ষককে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্তের কাজ সম্পন্ন হয়েছে। জাতীয়করণের জন্য চূড়ান্ত ২৮৩ কলেজে কর্মরত ১৫ হাজার শিক্ষককে একই প্রক্রিয়ায় শিক্ষা ক্যাডারে আত্তীকরণের চেষ্টা চলছে, যা ক্যাডার সার্ভিস সংক্রান্ত বিধিবিধানের পরিপন্থী। বিসিএস শিক্ষা সমিতি এই সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেবে না।

ঢাকাটাইমস/০৪অক্টোবর/জিএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

ডিএমপির ছয় এডিসি-এসিকে বদলি

জিএমপির এডিসি খায়রুল আলমের রাজশাহীতে বদলির আদেশ বহাল, ২১ এপ্রিলের মধ্যে দায়িত্ব হস্তান্তর করতে হবে

নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাব মুখপাত্র মঈন

চাকরি হারালেন এসপি শাহেদ ফেরদৌস, করেছিলেন যে অপরাধ

নির্দিষ্ট সময়ে উদীচীর অনুষ্ঠান শেষ না করা ও আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করা অনভিপ্রেত: ডিএমপি

পিআইবির পরিচালক হলেন কে এম শাখাওয়াত মুন

ডিএমপির দুই কর্মকর্তাকে বদলি

জীবন বীমায় নতুন এমডি, পরিচয় নিবন্ধনে নতুন ডিজি ও মহিলা সংস্থায় ইডি নিয়োগ

ঈদে মোটরসাইকেল নিয়ে ছুটিতে যেতে পারবেন না পুলিশ সদস্যরা

পেট্রোলিয়াম করপোরেশনের নতুন চেয়ারম্যান আমিন উল আহসান

এই বিভাগের সব খবর

শিরোনাম :