রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবিতে ফ্রান্সের তুলুজে মানববন্ধন

ইউরোপ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৭, ২৩:২৭

রোহিঙ্গাদের নির্যাতন বন্ধ ও তাদের মাতৃভূমিতে ফেরত পাঠানোর জন্য জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করে ফ্রান্সের তুলুজে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

ফ্রান্স বাংলাদেশ সোস্যাল অ্যান্ড এডুকেশন ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন রবিবার সন্ধ্যায় তুলুজের মেরি চত্ত্বরে এ কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারে গণহত্যা বন্ধ করে অবিলম্বে সমস্যার শান্তিপূর্ণ সমাধান ও রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফিরিয়ে নেয়া ছাড়া কোনো বিকল্প পথ নেই। বাংলাদেশ সরকার সর্বোচ্চ মানবিক বিবেচনায় রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়েছে। জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গারা তাদের দেশে ফিরে না গেলে তারা তাদের অস্তিত্ব হারাবে। এ সময় প্রতিবাদ সভা থেকে ফ্রেঞ্চ ও ইউরোপিয়ান মিডিয়াকে রোহিঙ্গাদের পক্ষে কাজ করার আহ্বান জানানো হয়।

নিহত রোহিঙ্গাদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে মোমবাতি জ্বালিয়ে সকলের কণ্ঠে স্লোগান ছিল সু চির নোবেল কেড়ে নিয়ে আন্তর্জাতিক আদালতে তার বিচার করা।

এ সময় উপস্থিত ছিলেন ফ্রান্স বাংলাদেশ সোস্যাল অ্যান্ড এডুকেশন ডেভোলপমেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ইন্ডি: ওসমান হোসেন মনির, ইপিবিএ'র সভাপতি শাহনুর খান, টাওয়ার হেমলেটের সাবেক স্পিকার খালিস উদ্দীন আহম্মেদ, ইপিবিএ'র বাংলাদেশ কর্ডিনেটর গাজী টিভির চিফ নিউজ এডিটর ইকবাল করিম নিশান, অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহির, ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব শামীম উদ্দীন খান, আবুল কালাম , আলী হোসাইন, জাহিদ হোসেন নান্নু, ইমরান হোসেন, ফরহাদ হোসেন বরিশাল বিভাগীয় সমিতি ফ্রান্সের সভাপতি মো: মোতালেব খান, শওকত হোসেন বিপু, আব্দুর রহিম আকাশ, জাকির প্রকাশ প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশে আসা বিপুলসংখ্যক রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে মিয়ানমারকে দ্রুত ব্যবস্থা নেওয়ার চাপ দিতে হবে বাংলাদেশকে। জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক মোড়লকে মিয়ানমারের রাখাইন রাজ্যের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে, যাতে তারা প্রাণ বাঁচাতে বাংলাদেশে আর পালিয়ে না আসে।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/কেকে/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :