রসনা

দেখতেও দারুণ!

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৭, ০৮:২১

কেউ শুধু বাঁচার জন্য খায়। কেউ বা খাওয়ার মধ্যেই বেঁচে থাকার আনন্দ খুঁজে বেড়ায়। তাই খাবার নিয়ে বিচিত্র সব শখের খবর মেলে প্রায়ই। খাবারের উপকরণ দিয়ে সাজসজ্জা অনেকের পছন্দ। যার কেতাবি নাম আবার কার্ভিং। এর কিছু কলাকৌশল জানিয়েছেন রান্নাপ্রেমী নাদিয়া নাতাশা

পাখির খাঁচা

উপকরণ

মিষ্টিকুমড়া

পেঁপে

গাজর

শসা

শাসলিক কাঠি

টুথপিক

কার্ভিং ছুরি

আলপিন

প্রণালি

কুমড়া ৩ টুকরা করে কেটে মাঝখানের অংশ বাদ দিন। এবার কার্ভিং ছুরির সাহায্যে নকশা করুন কুমড়ার গায়ে।

পেঁপে অর্ধেক করে কেটে নিন। মাঝখান থেকে কেটে কেটে পাখির লেজে ও পাখার আকার দিন। বাকি অংশ থেকে পাখির গলা মাথা ও চোখ বানিয়ে আলপিন দিয়ে সব লাগিয়ে নিন।

গাজর ও শসা কেটে ইচ্ছেমতো ফুল বানান। এবার নিচের অংশের কুমড়ার ওপর পাখি ও ফুল সেট করে শাসলিক কাঠি গেঁথে ওপরে কুমড়ার অপর অংশ দিন। ওপরে ইচ্ছামতো ফুল টুথপিক দিয়ে বসিয়ে দিন।

পাখি ও ফুলের ঝাড়

উপকরণ

মুলা ২টা

চালকুমড়া ১টা

গাজর ২টা

মিষ্টিকুমড়া

বরবটি

কালো টিপ

আলপিন

শাসলিক কাঠি

টুথপিক কাঠি

প্রণালি

মুলা ছিলে নিয়ে মুখ কিছুটা গোল সেপ করুন পাখির মাথার মতো। এবার পিঠের জন্য তিন কোণা করে কেটে নিন। নিচটা তুলে আবার কাটুন। এভাবে শেষ করুন। আরেকটা মুলা পাতলা ও লম্বা করে কেটে দু পাশে তেরচা করে কেটে আলপিন দিয়ে পিঠের শেষ অংশে লাগিয়ে নিন। গাজর দিয়ে ঠোঁট মাথার ঝুঁটি কেটে টুথপিক দিয়ে লাগিয়ে দিন। গাজর ও কালো টিপ দিয়ে চোখ বানান। এবার চালকুমড়ার মাঝখানে গোল করে কেটে নিন। বাইর থেকে ভেতরের দিকে পাপড়ি কাটুন। এবার গোল অংশের পাশে পাপড়ি ও পাতা কেটে নিন। গাজর, মুলা, কুমড়া দিয়ে ফুল ও পাতা কেটে নিন। এবার চালকুমড়ার ওপরে ফুল, পাতা ও পাখি টুথপিক, শাসলিক কাঠি দিয়ে সেট করে নিন।

ফুল ও ফুলদানি

উপকরণ

কুমড়া ১টা

গাজর ৩-৪টা

শসা

টুথপিক

শাসলিক কাঠি

কার্ভিং ছুরি

প্রণালি

কুমড়ার গায়ে ইচ্ছেমতো নকশা করে নিন ছুরি দিয়ে। গাজর গোল করে দেড় ইঞ্চি করে কেটে নিন। এবার পাশ থেকে পাপড়ি কাটুন, এভাবে কাটতে কাটতে ভেতরের দিকে যাবেন। ইচ্ছেমতো আরো ফুল তৈরি করতে পারেন। শসা লম্বা করে কেটে পাতার আকার দিয়ে কেটে পাতা তৈরি করে নিন।

এবার টুথপিক ও শাসলিক কাঠির সাহায্যে সেট করে নিন।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :