আজ যশোরে চাকরি মেলা

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ অক্টোবর ২০১৭, ১১:১২ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৭, ০৮:৪০

যশোর থেকে: যশোরের তরুণদের কাছে আজকের দিনটা আর পাঁচটা চেয়ে ভিন্ন। কেননা, আজ এখানে এই এলাকার চাকরিপ্রার্থী হাজারো তরুণদের স্বপ্নের দ্বার খুলছে।

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে আজ বসছে চাকরির মেলা। প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত এই পার্কটিতে আজ ৫ অক্টোবর দিনব্যাপী চাকরি মেলার আয়োজন করেছে বাংলাদেশ হাইটেক পার্ক কতৃপক্ষ।

মেলায় ৩০ টি আইসিটি ভিত্তিক প্রতিষ্ঠান স্টল সাজিয়ে তথ্য বিনিময়ের পাশাপাশি চাকরির বাজারে তরুণদের অংশগ্রহণও নিশ্চিত করবে। এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ।

সফটওয়্যার পার্কে অনুষ্ঠিত চাকরির মেলাকে সফল করতে ৪অক্টোবর দুপুরে ঢাকা থেকে এসেছেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, এনডিসি।

এদিন বিকেলে আসেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। এসময় তিনি শেষ মুহূর্তের প্রস্তুতি পর্যবেক্ষণ করেন।

এসময় তিনি বলেন, আমি মনেপ্রাণে বিশ্বাস করি তারুণ্যের গর্ব মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্ঠা সজীব ওয়াজেদ জয় ভাইয়ের হাত ধরে দেশে তথ্য প্রযুক্তি খাতে যে নিত্যনতুন অমিত সম্ভাবনার দ্বার উন্মোচিত হচ্ছে তা দেশের লাখো শিক্ষিত তরুণ, সৃষ্টিশীল ও সম্ভাবনাময় উদ্যোক্তার ভাগ্য পরিবর্তন করবে।

পলক বলেন, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এমন অনন্য উদ্যোগের অন্যতম সাফল্য ও ইতিবাচক দিক হচ্ছে শুধুমাত্র রাজধানী ঢাকাকে ফোকাস না করে যশোরসহ সারা দেশ থেকে মেধাবী প্রতিশ্রুতিশীল তরুণদের এখাতে কর্মসংস্থানের ব্যবস্থা করতে প্রচেষ্টারত যা বহু বছরের অচলায়তন ভেঙে বিকেন্দ্রীকরনের অসাধারণ নজীর স্বরূপ।

৫ অক্টোবর সকালে পার্কের এম্ফিথিয়েটার ভবনের তৃতীয় তলার মিলনায়তনে এ মেলার উদ্বোধন করবেন তরুণদের প্রাণপ্রিয় তথ্যপ্রযুক্তির প্রতি নিবেদিত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী ছাড়াও এসময় উপস্থিত থাকবেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও আইসিটি বিভাগের কর্তারা।

যশোরের প্রাণকেন্দ্রে অবস্থিত এই পার্কে র প্রকল্প পরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, ইতোমধ্যে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক কমপ্লেক্সের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এখন চলছে সৌন্দয্য বর্ধনের কাজ। এখানে ৩৫ টি প্রতিষ্ঠানকে জায়গা বরাদ্ধ দেয়া হয়েছে। অন এয়ার নামের একটি সফটওয়্যার উৎপাদনকারী প্রতিষ্ঠান কাজ শুরু করেছে।

এই প্রতিষ্ঠানটির সফটওয়্যার ইঞ্জিনিয়ার বনী ইসরাইল ঢাকাটাইমসকে বলেন, আমরা এই পার্কে প্রথম আনুষ্ঠানিকভাবে সফটওয়্যার তৈরির কাজ শুরু করেছি। আমাদের প্রতিষ্ঠান থেকে ই-কমার্সসহ ইআরপি, স্কুল ম্যানেজম্যান্ট সিস্টেম নিয়ে সফটওয়্যার তৈরি হচ্ছে।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে অগ্নি সিস্টেমস লিমিটেড, দোহাটেক নিউ মিডিয়া, অগমেডিক্স বাংলাদেশ লিমিটেড, এমসিসি, অন এয়ার ইন্টারন্যাশনাল লিমিটেড, কাজি আইটি সেন্টার, ফিফোটেক, ই-জেনারেশন লিমিটেড, বাক্য, ডিজিকন টেকনোলজিস, ওয়ালটন কম্পিউটার্স, ব্রিলিয়ান্ট আইডিয়াস লিমিটেড, যশোর আইটি, প্রিনিয়র ল্যাব, এনআরবি জবস, ওয়াটার স্পীড, উৎসব টেকনোলজিস লিমিটেড, সাজ টেলিকম, স্পেকট্রাম ইঞ্জিনিয়ার্স কনসোর্টিয়াম লিমিটেড, স্টেলার ডিজিটাল লিমিটেড, এম্বার আইটি লিমিটেড প্রভৃতি।

বিভিন্ন সেমিনার ও কর্মশালায় উপস্থিত থাকবেন বাক্য সভাপতি ওয়াহিদ শরীফ, বাক্য-এর প্রাক্তন সভাপতি আহমাদুল হক, বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক মো. শওকত হোসেন, ডিজিটাল মার্কেটিং এভানজেলিস্ট সোলায়মান সুখন, অন এয়ার ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী শাহিন আজাদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়ান ইনস্টিটিউটের পরিচালক দিলারা এ খান, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, বাক্য মহাসচিব তৌহিদ হোসেন প্রমূখ।

মেলায় অংশগ্রহণের জন্য কোন পূর্ব নিবন্ধনের প্রয়োজন হবে না। বিস্তারিত আরও তথ্য https://goo.gl/RhhGG4 এই ঠিকানায় পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা