একটি চাকরি হবে?

যশোর থেকে আসাদুজ্জামান
| আপডেট : ০৮ অক্টোবর ২০১৭, ১১:১৩ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৭, ০৯:৩৩

যশোরের কেশবপুর থেকে সাত সকালে সাদা শার্ট আর কালো প্যান্ট পরে কেতাদুরস্ত হয়ে হাজির হয়েছেন আমিনুর রহমান। হাতে গোটা কয়েক জীবন-বৃত্তান্ত। ইংলিশ পড়ুয়া এই চাকরিপ্রার্থী চাকরি পাবেন। সংসারের হাল ধরবেন। বেঁচে থাকার নিরন্তর এই লড়াইয়ে আমিনুর একা নন। আছেন হাজারও তরুণ। চাকরি নামের সোনার হরিণের সন্ধানে হাজির হয়েছেন যশোরে নবনির্মিত শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে।

এই এলাকার সদ্য পাশ করা শিক্ষাথীদের জন্য বাংলাদেশে হাইটেক পার্ক কর্তৃপক্ষ এই চাকরি মেলার আয়োজন করেছে। শুধু চাকরি নয়। চাকরি সংক্রান্ত তথ্য মিলবে দিনব্যাপী এই মেলায়।

বৃহস্পতিবার সকাল নয়টায় এই মেলার উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। সঙ্গে আছেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক, সচিব হোসনে আরা বেগম এনডিসি।

বোনকে সঙ্গে নিয়ে আমিনুরের মত গোটা কয়েক জীবন বৃত্তান্ত নিয়ে এসেছেন পাপিয়া ইসলাম ও সাহানা পাপড়ি।

পাপিয়া বলেন, সদ্যই অর্থনীতিতে স্নাতক করেছি। এখন একটি চাকরি নিয়ে নিজের পায়ে দাঁড়াতে চাই। শুনেছি এখানে তাৎক্ষণিক সাক্ষাৎকারের মাধ্যমে চাকরি দেওয়া হবে।

পাপিয়ার সঙে সুর মিলিয়ে একই কথা জানালেন পাপড়িও।

আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এই পার্কে সকাল থেকেই হাজির হচ্ছেন তরুণরা।

যশোরের প্রাণকেন্দ্রে অবস্থিত এই পার্কের প্রকল্প পরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, ইতোমধ্যে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক কমপ্লেক্সের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এখন চলছে সৌন্দর্য বর্ধনের কাজ। এখানে ৩৫টি প্রতিষ্ঠানকে জায়গা বরাদ্দ দেয়া হয়েছে।

অন এয়ার নামের একটি সফটওয়্যার উৎপাদনকারী প্রতিষ্ঠান কাজ শুরু করেছে।

পলক বলেন, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এমন অনন্য উদ্যোগের অন্যতম সাফল্য ও ইতিবাচক দিক হচ্ছে শুধুমাত্র রাজধানী ঢাকাকে ফোকাস না করে যশোরসহ সারা দেশ থেকে মেধাবী প্রতিশ্রুতিশীল তরুণদের এখাতে কর্মসংস্থানের ব্যবস্থা করা যা বহু বছরের অচলায়তন ভেঙে বিকেন্দ্রীকরণের অসাধারণ নজির স্বরূপ।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে অগ্নি সিস্টেমস লিমিটেড, দোহাটেক নিউ মিডিয়া, অগমেডিক্স বাংলাদেশ লিমিটেড, এমসিসি, অন এয়ার ইন্টারন্যাশনাল লিমিটেড, কাজি আইটি সেন্টার, ফিফোটেক, ই-জেনারেশন লিমিটেড, বাক্য, ডিজিকন টেকনোলজিস, ওয়ালটন কম্পিউটার্স, ব্রিলিয়ান্ট আইডিয়াস লিমিটেড, যশোর আইটি, প্রিনিয়র ল্যাব, এনআরবি জবস, ওয়াটার স্পিড, উৎসব টেকনোলজিস লিমিটেড, সাজ টেলিকম, স্পেকট্রাম ইঞ্জিনিয়ার্স কনসোর্টিয়াম লিমিটেড, স্টেলার ডিজিটাল লিমিটেড, এম্বার আইটি লিমিটেড।

বিভিন্ন সেমিনার ও কর্মশালায় উপস্থিত থাকবেন বাক্য সভাপতি ওয়াহিদ শরীফ, বাক্য-এর প্রাক্তন সভাপতি আহমাদুল হক, বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক মো. শওকত হোসেন, ডিজিটাল মার্কেটিং এভানজেলিস্ট সোলায়মান সুখন, অন এয়ার ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী শাহিন আজাদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়ান ইনস্টিটিউটের পরিচালক দিলারা এ খান, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, বাক্য মহাসচিব তৌহিদ হোসেন প্রমুখ।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/ এজেড/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা