দুর্যোগ মোকাবিলায় ব্যাংকগুলোর প্রস্তুতি নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৭, ২২:৫১

দুর্যোগ মোকাবিলায় দেশের ব্যাংকগুলোর প্রস্তুতি নেয় বলে তথ্য উঠে এসেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংকিং খাতে দুর্যোগে ঋণ, নিরাপত্তা, তারল্য, সুদের হার, দক্ষতা সংকট, সুনাম এবং সামষ্টিক অর্থনীতি ঝুঁকির মধ্যে পড়ে। এ জন্য এখনই ভবিষ্যৎ দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে এক সেমিনারে ‘অ্যাড্রেসিং ডিজেস্টার রিস্ক বাই ব্যাংকস: বাংলাদেশ পারসপেক্টিভ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। প্রতিবেদনটি উপস্থাপন করেন বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) ড. শাহ আহসান হাবীব।

সেমিনারে ‘ইমপ্যাক্ট অব অ্যাডপটিং ব্যাসেল অ্যাকর্ড ইন দ্য ব্যাংকিং সেক্টর অব বাংলাদেশ’ শীর্ষক আরও একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনটি উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক নেহাল আহমেদ।

‘অ্যাড্রেসিং ডিজেস্টার রিস্ক বাই ব্যাংকস: বাংলাদেশ পারসপেক্টিভ’ প্রতিবেদনে বলা হয়েছে, বড় ধরনের দুর্যোগে ব্যাংকে কি পরিমাণ আর্থিক ক্ষতি হয় তার তথ্য ব্যাংকের কাছে নেই। ব্যাংকগুলোর এ তথ্য সংরক্ষণে অনীহা। আমানত, বিনিয়োগ প্রভাব এ সম্পর্কে ব্যাংকিং খাত কোনো তথ্য সংরক্ষণ করে না। দুর্যোগ মোকাবেলায় ব্যাংকগুলোকে ভবিষ্যৎ পরিকল্পনা করতে হবে বলে ৪৭ শতাংশ ব্যাংকার মত দিয়েছেন। ১৭ শতাংশ ব্যাংকার জানিয়েছেন সচেতনতা প্রয়োজন।

এদিকে ‘ইমপ্যাক্ট অব অ্যাডপটিং ব্যাসেল অ্যাকর্ড ইন দ্য ব্যাংকিং সেক্টর অব বাংলাদেশ’ প্রতিবেদনে বলা হয়, শক্তিশালী ব্যাংকিং ব্যবস্থার জন্য ব্যাসেল-৩ অনুযায়ী পুঁজি সংরক্ষণ জরুরি।

ড. শাহ আহসান হাবীব বলেন, অনেক দেশ বীমা সুবিধা গ্রহণ করায অন্য দেশের ব্যাংকগুলো দুর্যোগকালীন ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে পারে। কিন্তু বাংলাদেশে বীমা ব্যবস্থাটা এখনো জনপ্রিয় হয়নি। এখানে মোট জনসংখ্যার শূন্য দশমিক পাঁচ শতাংশ বীমার আওতায় আছে। এটি ভারতে পাঁচ শতাংশ, ফিলিপাইনে ৭ শতাংশ।

ড. শাহ আহসান হাবীব বলেন, রানা প্লাজা ধস, সম্প্রতি বন্যার কারণে ব্যাংকের ক্ষতি হয়েছে। এ ক্ষতিটা নিরূপণ করার ব্যবস্থা নেই। কৃষকের বন্যার কারণে ফসল ক্ষতি হওয়ায় তারা ঋণ পরিশোধ করতে পারছে না।

তিনি প্রাকৃতিক দুর্যোগে ব্যাংকের যে ক্ষতি হয় সে তথ্য সংগ্রহ রাখার জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নির্দেশনা দেওয়ার অনুরোধ জানান। একই সঙ্গে ব্যাংকের সিএসআরকের অর্থ যে গ্রহকরা প্রাকৃতিক ক্ষতিতে পড়েছে তাদের সহায়তা কাজে লাগানোর পরামর্শ দেন।

ড. শাহ আহসান হাবীব বলেন, ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনার জন্য এখনই ভাবাতে হবে। দেখা যায় কোনো ব্যাংকের বর্তমানে যে শাখা আছে সেটা ক্ষতির সম্মখীন হলে দ্বিতীয় কোথায় স্থানান্তর করা হবে তা আগে থেকেই ঠিক করে রাখা উচিত। বিশেষ করে ব্যাংকের ডিজিটাল তথ্যগুলো সংরক্ষণ সব ঢাকাতেই হয়ে থাকে। এগুলো বিভিন্ন বিভাগে সংরক্ষণের পরামর্শ দেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, বাংলাদেশের মতো দেশে দুর্যোগে ব্যাংকিং খাত থমকে যায়। প্রায়ই সুদ মওকুফ, ঋণ পুনঃ তফসিল করতে হয়। এ কারণে বিরূপ প্রভাব পড়ে। ব্যাংকিং খাত অনেক অসুবিধার মধ্যে পড়ে। ২০১৫ সালের রাজনৈতিক গোলযোগেও ব্যাংকিং খাত ক্ষতিগ্রস্থ হয়েছে।তিনি বলেন, ব্যাসেল-৩ বাস্তবায়ন পর্যায়ে রয়েছে।

ব্যাসেল–৩-এর উদ্দেশ্য হলো: ব্যাংকের পুঁজির গুণগত মান এবং ধারাবাহিকতা বজায় রাখা, অতিরিক্ত ঋণ গ্রহণ করে বিনিয়োগ করা থেকে ব্যাংকগুলোকে বিরত রাখার জন্য ঝুঁকিভিত্তিক পুঁজির সুরক্ষা, স্বল্পমেয়াদি তহবিলের ওপর ব্যাংকগুলোর নির্ভরশীলতা কমিয়ে আনা এবং ব্যাংকগুলোর আর্থিক স্বাস্থ্য কার্যকরভাবে প্রকাশের ব্যবস্থা করা। ২০১৬ সাল থেকে ব্যাসেল-৩ বাস্তবায়ন শুরু হয়েছে। এটি ২০১৯ সালের মধ্যে পুরোপুরি বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বিআইবিএমের গবেষণায় পাওয়া সুপারিশগুলো ব্যাসেল-৩ কাজে আসবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি বলেন, ব্যাংকিং খাতে কিছু ক্ষেত্রে অস্থিরতা চলছে। হঠাৎ ব্যাংক কর্মীদের ছাঁটাই করা হচ্ছে। আবার অন্য খাতের লোকজনকে বড় বেতনে ব্যাংকে সিনিয়র পদে বসানো হচ্ছে। এটি ব্যাংকিং খাতের জন্য ভালো খবর নয়।

বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য দেন বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী, মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুল আমীন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনজুর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম।

স্বাগত বক্তব্য দেন পরিচালক (গবেষণা উন্নয়ন ও কনসালটেন্সি) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী।

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :