মেঘ দেখলেই দুর্ভোগের প্রস্তুতি নেয় মোহাম্মদপুর

কাজী রফিকুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০১৭, ১৬:৩১

আজ দুপুরের দিকে আকাশ কালো মেঘে ভার হতে দেখে সতর্ক হতে থাকেন মিরপুরের বাসিন্দারা। দোকানের মেঝের মালামাল ওপরে তুলে রাখেন দোকানিরা। সামান্য বৃষ্টিতেই যে তিন-চার ফুট পানি জমে যায় লালকুঠি থেকে মাজার রোডে যাওয়ার রাস্তায়। আর ভারী বৃষ্টি হলে অবস্থা কী দাঁড়ায় বলাই বাহুল্য।

আজ বড় কোনো ভারী বৃষ্টি হয়নি। কিন্তু মাত্র এক ঘণ্টার বৃষ্টিতে তলিয়ে গেছে মোহাম্মদপুর। দুই থেকে তিন ফুট পানি জমেছে মোহাম্মাদপুর, মিরপুর ও হাজারীবাগ এলাকায়। পানিবন্দি হয়ে পড়েছে মানুষ। জলাবদ্ধতায় বিপাকে পড়েছেন স্থানীয় মুদি, চায়ের দোকান, সেলুনসহ ক্ষুদ্র ব্যবসায়ীরা। বৃষ্টি মানেই তাদের ব্যবসায় বিপর্যয়।

দীর্ঘদিন ধরে বৃষ্টির পর জলাবদ্ধতা এখানকার বাসিন্দাদের কাছে অনেকটা নিয়মিত দৃশ্য। জলাবদ্ধতায় দুর্ভোগ পোহানো যেন তাদের নিয়তি। লোকজন বাড়ির আইরে বেরোনো কমে যায়। দোকানে কেনাকাটায় মন্দা নামে। দোকান বন্ধ করেন দেন ব্যবসায়ীরা।

স্থানীয় সেলুন ব্যবসায়ী মো. কলিম ঢাকাটাইমসকে বলেন, ‘এই পানির মধ্যে কি কাস্টমার আসে? বৃষ্টি হইলেই আমি ধরা। ব্যবসা বন্ধ। এই পানি কালকে কমবে। সে পর্যন্ত কাজ বন্ধ। এভাবে ব্যবসা চলে? নিজে কী নিব, কারিগররে কী দিব?’

বেশি না, মাত্র ১৫ মিনিট বৃষ্টি হলেই হয়, রাস্তায় একহাঁটু পানি জমে।’ বলেন স্থানীয় বাসিন্দা সুজন দেওয়ান। ‘ঘর থেকে বের হওয়া যায় না। রিকশা ভাড়া বেড়ে যায়। সকালে বৃষ্টি হলে তো পড়তে হয় মহাবিপদে। ভার্সিটিতে ক্লাস থাকে, পরীক্ষা থাকে। আজ ছুটির দিন। কিন্তু প্রতিদিন তো আর ছুটি থাকে না।’ সমাধান যারা করবে, সেই সিটি করপোরেশন কাজ করে না কেন- অসন্তোষ প্রকাশ করেন তিনি।

প্রায় একই চিত্র মোহাম্মদপুরের নবোদয় হাউজিং ও মোহাম্মদীয়া হাউজিং এলাকায়। আজকের বৃষ্টিতে পানি জমেছে প্রায় চার ফুট। বৃষ্টির পানি আর সুয়ারেজ লাইনের পানি মিলেমিশে ঢুকেছে বসতবাড়িতে।

এই সমস্যার পেছনে পয়োনিষ্কাশনের খালটি তলদেশ অনেকটা ভরাট হয়ে যাওয়াকে প্রধান কারণ দেখছেন স্থানীয় বাসিন্দারা। তাদের অভিযোগ, খাল পরিষ্কারের নামে শুধু উপরে ভেসে থাকা ময়লা পরিষ্কার করা হয়েছে, খনন করা হয়নি।

কার‌্যাদেশ হয়েছে, রাস্তার কাজ ধরে খালের সমস্যা সমাধান করা হবে- এমনটা শুনেছেন বলে জানান স্থানীয় বাসিন্দা ও বাড়িমালিক মোরসালিন বাবু। কিন্তু তার অভিযোগ, কাজের কোনো নমুনাই নেই। খালটি নামমাত্র পরিষ্কার করা হয়েছে। খনন করা জরুরি।

(ঢাকাটাইমস/ ৬অক্টোবর/কারই/কেএস/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :