চাঁদাবাজির প্রতিবাদে বকশীগঞ্জে পরিবহন ধর্মঘট

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০১৭, ২৩:৫২

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বাস মালিক সমিতি ও বাস শ্রমিকদের ডাকে শুক্রবার সকাল থেকে পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। সরকারি দলের নাম ভাঙিয়ে শেরপুর জেলার বাস মালিক ও শ্রমিকদের বেপরোয়া চাঁদাবাজির প্রতিবাদে এ ধর্মঘট শুরু করেছেন বলে জানান বকশীগঞ্জ বাস মালিক সমিতি ও শ্রমিকেরা।

এদিকে পরিবহন ধর্মঘটে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ যাত্রীদের।

বাস মালিক সমিতির নেতারা জানান, বকশীগঞ্জ থেকে শেরপুর জেলা হয়ে ঢাকাগামী বাস রয়েছে ২০টি। দিনে-রাতে শেরপুর, ময়মনসিংহ হয়ে ঢাকায় যায় এসব বাস। কিন্তু সরকারি দলের পরিচয় দিয়ে চাঁদা আদায়কারী শেরপুর জেলার বাস মালিক সমিতি কতিপয় নেতাদের খুশি করতে না পারলে এবং ওই জেলার বাস শ্রমিকদের চাঁদা না দিলে মাঝে মধ্যেই বকশীগঞ্জের বাস শ্রমিকদের মারপিট এবং তাদের সাথে অশোভন আচরণ করা হয়। প্রতিদিনের চাঁদা (জিপি) ছাড়াও মোটা অংকের চাঁদা দিতে হয় শেরপুর জেলার বাস মালিকদের। এ কারণে বকশীগঞ্জ বাস মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে শেরপুর জেলার বাস মালিক নেতাদের মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব চলছে। শুধু শেরপুর জেলায় নয়, ঘাটে ঘাটে চাঁদা দিয়ে ঢাকা পৌঁছতে হয় বকশীগঞ্জের পরিবহনগুলো। একটি বাস ঢাকায় পৌঁছতে এক হাজার আটশ থেকে দুই হাজার পাঁচশ টাকা চাঁদা দিতে হয়। বেপরোয়া চাঁদা আদায় নিয়ে প্রতিবাদ করায় বুধবার বৈশাখী পরিবহনের শ্রমিকদের মারধর করে শেরপুর জেলার শ্রমিক পরিবহনের নেতৃবৃন্দ। এরই প্রতিবাদে শুক্রবার সকাল থেকে বকশীগঞ্জ থেকে ঢাকাগামী বাস চলাচল বন্ধ করে দেয় বকশীগঞ্জ বাস মালিক সমিতি ও বাস শ্রমিকেরা।

এদিকে ধর্মঘটের কারণে সাধারণ যাত্রীদের চরম দুর্ভোগ সৃষ্টি হয়েছে। বিকল্প ব্যবস্থায় বকশীগঞ্জ থেকে সিএনজি দিয়ে শেরপুর কিংবা জামালপুরে গিয়ে পরে বাসে ঢাকা যেতে হচ্ছে। এতে করে যাত্রীদের হয়রানি বেড়েছে। বকশীগঞ্জ বাস মালিক সমিতির নেতা নজরুল ইসলাম সওদাগর জানান, শেরপুর জেলার বাস মালিকদের বেপরোয়া চাঁদাবাজির কারণে আমরা অসহায় হয়ে পড়েছি। তাই বাধ্য হয়ে ধর্মঘট পালন করছি।

(ঢাকাটাইমস/০৬অক্টোবর/প্রতিনিধি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :