ব্রেকফাস্টের অনিয়মে বাড়ে হার্টের ঝুঁকি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৭, ০৮:২০

সুস্থ দেহের জন্য যেমন পরিমাণ মতো খাদ্য ও খাদ্যাভ্যাস প্রয়োজন, তেমনি হার্টকে সুস্থ রাখার জন্য প্রয়োজন যথাসময়ে সকালের নাস্তা (ব্রেকফাস্ট) করা। ব্রেকফাস্টে অনিয়ম করলেই দেখা দিতে পারে হার্টের বড়ধরনের সমস্যা।

নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাই হার্টের বিজ্ঞানীদের মতে, ‘যারা নিয়মিত ব্রেকফাস্ট করে না বা ব্রেকফাস্টে অবহেলা করে, ধীর ধীরে তাদের কোমরে মেদ জমতে থাকে, বিএমআই রেট, রক্তচাপ, এমনকি রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।’

কানাডার নিউট্রিশনিস্টদের মতে, ‘ব্রেকফাস্ট আমাদের শরীরের মেটাবলিক কার্যকারিতা নিয়ন্ত্রণ করে। ব্রেকফাস্ট না করার বদ-অভ্যাস শরীরে মেদ জমার বা ওবেসিটির প্রধান কারণ হয়ে দাঁড়ায়। সকালের খাবার আমাদের শরীরের ফ্যাট বার্নিং এনার্জি বাড়ায়, রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। ফলে হার্ট সুস্থ থাকে। পাশাপাশি ব্রেকফাস্ট বাদ দিলে আমাদের সুস্থতার জন্য অত্যন্ত জরুরি ক্যালসিয়ামের ঘাটতিও দেখা যায়।’

টাফট বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হোসে পেনাভলোর মতে, ‘ব্রেকফাস্ট বাদ দেয়ার সঙ্গে সরাসরি আর্টারি ব্লক হওয়ার সম্পর্ক না থাকলেও সাধারণত যারা ব্রেকফাস্ট করেন না তাদের মধ্যে সারা দিনই অস্বাস্থ্যকর জীবনযাপন করার প্রবণতা দেখা যায়। অ্যালকোহল ও ধূমপানের নেশাও এদের মধ্যে বেশি লক্ষ্য করা যায়। ফলে ক্রমাগত খারাপ হতে থাকে হার্টের স্বাস্থ্য।

ডায়েটিশিয়ানরা বলেন, ‘ব্রেকফাস্ট সারাদিনের এনার্জি বা কর্মক্ষমতা বাড়ায়। হার্ট ভালো রাখতে চাইলে প্রতিদিনই নির্দিষ্ট সময়ের মধ্যে ব্রেকফাস্ট করতে হবে। ব্রেকফাস্ট দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবারের একটি অংশ হওয়ায় এর অনিয়মে ধমনি শক্ত হয়ে আর্থারোস্কেলোরোসিসের ঝুঁকি বাড়তে থাকে। ব্রেকফাস্ট ও হার্টের সম্পর্ক নিয়ে এই গবেষণাটির জন্য চার হাজার ৫২ জন অংশগ্রহণকারীকে বেছে নেন গবেষকরা। যাদের হার্টের সমস্যার রেকর্ড রয়েছে, এদেরে মধ্যে ৬৯ শতাংশই নিয়মিত ব্রেকফাস্ট বিমুখ এবং ব্রেকফাস্টে তেল, মশলাযুক্ত ঝাঁঝালো খাবার খেয়ে হার্টের সমস্যা বাঁধান ২৮ শতাংশ লোক। আর এদের মধ্যে বেশিরভাগেই মেদবহুল।

(ঢাকাটাইমস/০৮অক্টোবর/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :