ফরিদপুরে ৯ জেলের কারাদণ্ড

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৭, ১৪:১৩

ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা নিষেধাজ্ঞা অষ্টম দিনে ফরিদপুরের সদর উপজেলার পদ্মা নদীতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। নদীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নয় জেলেকে কারাদণ্ড দেয়া হয়েছে। এসময় জব্দ করা হয়েছে সাত মণ ইলিশ ও দুই লাখ মিটার কারেন্ট জাল। পরে সেগুলো পুড়িয়ে দেয়া হয়।

ফরিদপুর জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরে উদ্যোগে পদ্মা নদীর ফরিদপুর সদর, সদরপুর উপজেলার চরমাধবদিয়া, নর্থচ্যানেল ও ডিক্রিচর, চর নাসিরপুর, নারিকেলবাড়িয়াসহ নদীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। শনিবার রাত থেকে রবিবার দুপুর পর্যন্ত পদ্মার বিস্তৃর্ণ এলাকায় চলে এই অভিযান।

ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইফুল হাসান জানান, সরকারি আদেশে প্রজনন মৌসুমে সকল প্রকার ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় বন্ধ রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে যারা নদীতে ইলিশ শিকার করছে, তাদের বিরুদ্ধে জেলা প্রশাসনের তিনটি ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করছে। এরমধ্যে সদরপুর উপজেলার ম্যাজিস্ট্রেট খান মতিউর রহমান, ফরিদপুর সদর উপজেলার চরমাধবদিয়া এলাকায় ম্যাজিস্ট্রেট সজল চন্দ্র শীল এবং একই উপজেলার নর্থচ্যানেল ও ডিক্রিরচর এলাকায় ইউএনও শোভাংশু মহানের নেতৃত্বে আদালত পরিচালিত হয়।

তিনি বলেন, ভ্রাম্যমাণ আদালত এই অভিযানে নয় জেলেকে ১৭ দিনের কারাদণ্ড দেয়। এসময় জব্দ করা হয়েছে সাত মণ ইলিশ ও দুই লাখ মিটার কারেন্ট জাল। জব্দ ইলিশ উপজেলার বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়।

(ঢাকাটাইমস/৮অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :